হুয়াওয়ে পি৪০ ফোনে থাকতে পারে হংমেং

huawei-hongmeng-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু করেছে হুয়াওয়ে।

তাদের এই কঠিন সময়ে পাশে এসে দাঁড়িয়েছে চীনের অন্যতম বড় প্রযুক্তি কোম্পানি টেনসেন্ট।

হুয়াওয়ে ফোন ব্যবহৃত অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড অপারেটিং সিস্টেম ইএমইউআই নির্মাণকারী দলের সঙ্গে হংমেং ওএস তৈরির কাজ করছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও, চীনের স্মার্টফোন নির্মাতা কোম্পানি অপ্পো ও ভিভো নতুন অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করে দেখার জন্য নিজস্ব দল পাঠিয়েছে হুয়াওয়ের কাছে। যত দ্রুত সম্ভব হংমেং আনতে হুয়াওয়ের সঙ্গে এক যোগে কাজ করে যাচ্ছে চীনের প্রযুক্তি কোম্পানিগুলো। তবে এই মহাযজ্ঞে এখনো শামিল হয়নি শাওমি।

কবে নাগাদ নতুন ওএসটি পাওয়া যাবে তা এখনো জানা যায়নি। হুয়াওয়ে ব্যাপারটি গোপন রেখেছে। তবে বাজার বিশ্লেষকদের ধারণা, বছরের শেষে বা সামনের বছরের শুরুতে আসবে হংমেং ওএস। সে হিসাবে হুয়াওয়ে পি৪০ ফোনে হংমেং ওএসটির দেখা মিলতে পারে।

এদিকে, সংবাদ মাধ্যম জিএসএমএরিনা জানিয়েছে, ১০ লাখ হুয়াওয়ে ডিভাইসে ওএসটি যুক্ত করা হয়েছে। এই ফোনগুলো আদৌ বাজারে আসবে কিনা তা জানা যায়নি। হতে পারে ডামি হিসেবে ব্যবহৃত ফোনে ওএসটি যুক্ত করা হয়েছে।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, গুগলের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার না করতে পারলে হুয়াওয়ে সাময়িকভাবে অসুবিধায় পরবে। তবে এতে করে বিদেশি টেক জায়ান্টগুলোর উপর নির্ভরশীলতা কমে আসবে। সফটওয়্যার মার্কেটে মার্কিন কোম্পানিগুলোর আধিপত্যও কমে যাবে।

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ব্যাপারে হুয়াওয়ে সর্বপ্রথম আলোচনা শুরু করে ২০১২ সালে। সে সময় ব্যাপারটি গোপন রাখা হয়।  ট্রাম্পের এই নিষেধাজ্ঞায় নতুন করে গতি পায় নিজস্ব ওএস নির্মাণের প্রকল্পটি। চীনে অপারেটিং সিস্টেমটি হংমেং নামে আসবে। বাকি দুনিয়ার কাছে অপারেটিং সিস্টেমটি পরিচিতি পাবে আর্ক ওএস নামে।

গ্লোবাল টাইমস ও গিজচায়না অবলম্বনে এজেড/ জুন ১২/২০১৯/১১৩৯

*

*

আরও পড়ুন