শাওমির সব মডেলে বেটা রম নয়

xiaomi-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডকে কাস্টমাইজ করে তৈরি করা অপারেটিং সিস্টেম এমআইইউআই, যা শাওমির অধিকাংশ ফোনে ব্যবহার করে থাকে কোম্পানিটি।

কাস্টমাইজড এই অপারেটিং সিস্টেমে শাওমি চমকপ্রদ এবং যুগোপযোগী নানা ফিচার যোগ করে থাকে, যা অনেক ক্রেতার আগ্রহরের কেন্দ্রবিন্দুতে থাকে। 

কয়েকটি ধাপে শাওমি তাদের এই অপারেটিং সিস্টেমের উন্নয়নে কাজ করে থাকে। প্রথমে ওএসের ‘ক্লোজড বেটা’ সংস্করণ তৈরি করা হয় যা শাওমির আরঅ্যান্ডডি টিম ও নির্দিষ্ট কিছু ব্যবহারকারী ব্যবহার করেন। তারপর তা ‘ওপেন বেটা’ হিসেবে বেটা রম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এরপর এর ত্রুটি সমাধান হয়ে গেলে তা ‘স্ট্যাবল’ রম হিসেবে সকলের জন্য উন্মুক্ত করা হয়।

এই বেটা প্রোগ্রামে অনেক ব্যবহারকারী জড়িত থাকেন এবং তারা রমের বিভিন্ন সমস্যা চিন্তিত করে রিপোর্ট করেন। ফলে সাধারণ ব্যবহারের পর্যায়ে আসতে আসতেই অনেক ত্রুটির সমাধান হয়ে যায়। 

তবে শাওমি সস্প্রতি তাদের এই বেটা প্রোগ্রাম সীমিত করার ঘোষনা দিয়েছে। অপেক্ষাকৃত পুরনো মডেল এবং স্বল্প বাজেটের মডেলগুলোকে বেটা প্রোগ্রামের আওতামুক্ত রাখার ঘোষণা দিয়েছে ব্র্যান্ডটি। তবে স্ট্যাবল রমের ক্ষেত্রে আপডেট চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছে শাওমি। 

এর ফলে এক বছরের পুরনো মডেল এবং স্বল্প বাজেটের রেডমি সিরিজের জন্য আর বেটা রম পাওয়া যাবে না। শাওমির পক্ষ থেকে চায়না রমের ক্ষেত্রে বেটা প্রোগ্রাম বন্ধের ঘোষণা দেয়া হলে গ্লোবাল রমের ক্ষেত্রে কি হবে তা এখনো স্পষ্ট করে জানানো হয়নি।

এর আগেও শাওমির পক্ষ থেকে পুরনো কিছু মডলের জন্য ভবিষ্যৎ আপডেট বন্ধের ঘোষণা এসেছে।

এক্সডিএ ফোরাম অবলম্বনে আরএ/ইএইচ/জুন ১১/ ২০১৯/ ১৩৩৫

*

*

আরও পড়ুন