STE 2019 (summer) in news page

ফেইসবুকের কড়াকড়িতে চাপে পড়বে হুয়াওয়ে!

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে সর্বোচ্চ চেষ্টা করছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। ইতোমধ্যে গুগলও হুয়াওয়ে থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে মার্কিন প্রশাসনকে অনুরোধ করেছে। 

কিন্তু এই অবস্থাতেও কেউ শিথিল করছে, কেউ আবার আরও কড়াকড়ি আরোপ করছে হুয়াওয়ের বিরুদ্ধে। 

ফেইসবুকও হুয়াওয়ের বিরুদ্ধে অবস্থান নিয়ে কড়াকড়ি আরোপ করেছে। হুয়াওয়ে ফোনে আগে থেকে আর ফেইসবুক পরিবারের কোন অ্যাপ ইনস্টল করা থাকবে না বলে জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্টটি। আর এতে করে হুয়াওয়ে একটু চাপে পড়বে বলে বলছেন বিশেষজ্ঞরা।

অনেকেই এই অবস্থায় স্মার্টফোন কেনার ক্ষেত্রে ভয়ও পাবে। তবে এমন সিদ্ধান্ত ফেইসবুকের জন্যও ক্ষতিকর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

সাইবারমিডিয়ার রিসার্চ (সিএমআর) ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের (আইআইজি) ভারতের প্রধান প্রভু রাম বলেন, ফেইসবুক হুয়াওয়ে স্মার্টফোনের বক্সের বাইরে অ্যাপস প্রিন্টার চালুর সুবিধা দেবে। কিন্তু আগে থেকেই আর ইনস্টল করা থাকবে না। 

ফেইসবুক এটা নিশ্চিত করে বলছে যে সামনের দিনে হুয়াওয়ে যে স্মার্টফোনগুলো বাজারে ছাড়বে সেখানে আগে থেকেই ফেইসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ইনস্টল থাকবে না। তবে অ্যাপগুলো প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। 

প্রভু রাম বলেন, অবশ্য ফেইসবুকের এমন সিদ্ধান্তের ফলে হুয়াওয়ের কোন গ্রাহক কোন ধরনের ঝুঁকির মুখে পড়বে না। এমন কী ফেইসবুক ব্যবহারেও কোন সমস্যা হবে না। 

একটু ভিন্ন দৃষ্টিভঙ্গীতে বিষয়টিতে দেখেছেন বাজার গবেষণা প্রতিষ্ঠান টেকআর্ক এর প্রধান বিশ্লেষক ফাইসাল কাউসা বলেন, এটি হুয়াওয়ের জন্য সর্বশেষ একটি পদক্ষেপ হতে যাচ্ছে। যার গুরুত্ব নিয়ে দুই তরফেই লাভ-ক্ষতির হিসাব রয়েছে।

বেশিরভাগ ক্ষেত্রে এই অ্যাপগুলো আগেই লোড করা থাকে। যেগুলো বভ্যহার শুরুর সঙ্গে সঙ্গে জানা যায়। এখন যেটা করতে হবে, অ্যাপগুলো আলাদা করে ডাউনলোড করে ব্যবহার করতে হবে। 

যদিও যুক্তরাষ্ট্রের ওই বাণিজ্য যুদ্ধের ফলে বিশ্বব্যাপী স্মার্টফোনের সরবরাহ অনেক কমে গেছে। আরও কমার আশঙ্কা করছে প্রতিষ্ঠানগুলো। 

সিঙ্গাপুরের বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস জানাচ্ছে, হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের এমন খড়গহস্ত হবার পর বিশ্বব্যাপী স্মার্টফোনের সরবরাহ ৩ দশমিক ১ শতাংশ কমে গেছে। 

অন্যদিকে আরেক বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল মনে করছে, হুয়াওয়ের ওপর এমন নিষেধাজ্ঞার ফলে তাদের প্রযুক্তি ব্যবহার বিরূপ প্রভাব পড়তে পারে। এমনকি হুয়াওয়ে যদি তাদের নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে হাজির হয় তবে অ্যান্ড্রয়েডের একচেটিয়া বাজার আর থাকবে না। তখন যুক্তরাষ্ট্রের বাইরের প্রতিষ্ঠান হিসেবে একটা শক্তপোক্ত প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়ে যাবে। 

এসব কারণে হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধও করেছে গুগল। 

প্রভু রামও মনে করেন, যদি হুয়াওয়ের বিরুদ্ধে এমন অবস্থা চলতে থাকে তবে নিজেদের অপারেটিং সিস্টেম দিয়ে সময় লাগলেও যুক্তরাষ্ট্রের কোম্পানির একক আধিপত্য রুখতে সক্ষম হবে। 

আইএএনএস অবলম্বনে ইএইচ/ জুন ০৯/ ২০১৯/ ২০০০

আরও পড়ুন – 

হুয়াওয়ে থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় গুগল

ওএস নিয়ে হুয়াওয়ের যা চ্যালেঞ্জ

*

*

আরও পড়ুন