চাদঁকে মঙ্গলের অংশ বলে ট্রলের শিকার ট্রাম্প

trump-tweet-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চাঁদকে মঙ্গলগ্রহের অংশ বলায় ইন্টারনেটে বেশ নির্মমভাবে ট্রলের শিকার হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নাসা যে চাঁদে যাওয়ার জন্য গাদা গাদা টাকা খরচ করছে তা পছন্দ হচ্ছে না তার। তাই টুইটে লিখেছেন, চাঁদ নিয়ে নাসার আর কথা বলা উচিত না। ৫০ বছর আগেই আমরা চাঁদে গিয়েছি। আরও বড় বড় বিষয় যেমন মঙ্গলগ্রহ (যেটার অংশ চাঁদ), প্রতিরক্ষা ও বিজ্ঞান নিয়ে তাদের ভাবা উচিত।

টুইটটি রিটুইট করে অনেকেই মজার মজার সব ক্যাপশন লেখেন। ট্রাম্পকে ফলো করা এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘চাঁদকে মঙ্গলের অংশ বলেছেন ট্রাম্প, একমত হননি বিজ্ঞানীরা’ এমন একটি প্রতিবেদন পড়তে চাই।

চাঁদ কী? সে বিষয়ে ডোনাল্ড ট্রাম্পকে জ্ঞান দিতে একটি প্রতিবেদনও টুইটারে প্রকাশ করে সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট। সেখানে লেখা হয়, চাঁদ হলো পৃথিবীর উপগ্রহ। মঙ্গলগ্রহের উপগ্রহ দুটি। এ দুটির নাম হলো ফোবস ও ডিমোস।

এক ব্যবহারকারী টুইটে লেখেন, জুন ৭, ২০১৯। এই দিনই চাঁদ মঙ্গলের অংশ হয়।

অন্য এক ব্যবহারকারী লেখেন, হ্যাঁ, আসলেই নাসার আরও বড় কাজে মন দেওয়া উচিত। তাদের উচিত তোমাকে ও তোমার পরিবারকে চাঁদে পাঠানো। সেখানে তুমি নিরাপদই থাকবে কারণ স্পেস বাহিনী তোমাকে নিরাপত্তা দেবে। তোমাকে পাঠাতে মার্কিন জনগণ খুশি হয়েই নিজেদের ট্যাক্সের টাকা খরচ করবে।

গত মার্চে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা দেন, চাঁদে যাওয়ার ৫০ তম বছর পূর্তি উপলক্ষ্যে ২০২৮ সালের বদলে ২০২৪ সালে আবার চাঁদে যেতে হবে। গত মাসে, আগামী পাঁচ বছরের মধ্যে চাঁদে যেতে অতিরিক্ত ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের ফান্ড যুক্ত করার ঘোষণা দেন ট্রাম্প। ফান্ডের অনুমোদন দিলেও বিষয়টি হয়তো মনে ধরেনি ট্রাম্পের। তাই টুইটারে এসে চাঁদের চেয়ে মঙ্গলকে বেশি প্রধান্য দেওয়ার পরামর্শ দিলেন নাসাকে।

বাজফিড নিউজ অবলম্বনে এজেড/ জুন ০৮/২০১৯/১৫

*

*

আরও পড়ুন