হুয়াওয়ে থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার গুগল নিজেই হুয়াওয়ের নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে অনুরোধ করেছে। 

মার্কিন প্রশাসন দেশটিতে হুয়াওয়েকে যে কালো তালিকাভুক্ত করে তাদের ব্যবসাকে অনেকটা গুটিয়ে নিতে বাধ্য করেছে সেটাও খুব সঠিক সিদ্ধান্ত হয়নি বলে মনে করছে সার্চ জায়ান্ট গুগল। 

বিষয়গুলো নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনা করেছে গুগল। মার্কিন প্রতিষ্ঠানটি প্রশাসনকে অনুরোধ করেছে, হুয়াওয়েকে যেন নিষিদ্ধ করা না হয়। যদি তাই হয় তবে গুগলের প্রযুক্তি ব্যবসাতেও তার বড় ধরনের আঁচ লাগতে পারে। এমনকি সেটিই জাতীয় নিরাপত্তার জন্য হুমকী হতে পারে। 

শুক্রবার এআরএস টেকনিকা নামের মাধ্যম এমন খবর দিয়েছে বলে জানিয়েছে সংবাদ সস্থা আইএএনএস। 

গুগল মার্কিন সরকারকে এটা বোঝাতে চায় যে, যদি হুয়াওয়েকে নিষিদ্ধ করা হয় তবে তারা যে অপারেটিং সিস্টেম তৈরি করবে তাতে করে বরং মার্কিন একটি কোম্পানির অপারেটিং সিস্টেমের একচেটিয়াত্বের ইতি ঘটতে পারে। যা মার্কিন প্রসাশনের জন্যও খুব একটা ভালো হবে না বলে বলছে গুগল। 

খবরে বলা হচ্ছে, গুগল চাইছে হুয়াওয়ে যেন তাদের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের ওপরেই নির্ভরশীল থাকে। সেটাই মার্কিন প্রতিষ্ঠানের জন্য ভালো হবে। 

যেহেতু এখন পর্যন্ত সবচেয়ে বেশি স্মার্টফোন তৈরির দেশ হিসেবে পরিচিত চীন, তাই তারা তাদের ব্র্যান্ডগুলোতে আন্তর্জাতিক এবং চীনা অ্যাপ ব্যবহারের সংস্করণ রাখে। যেটাতে এক সংস্করণে শুধু আন্তর্জাতিক অ্যাপ, অন্যটায় বেইজিং কেন্দ্রিক অ্যাপ থাকে। 

সার্চ জায়ান্টটি যুক্তরাষ্ট্র প্রসাশনকে বলেছে, অ্যান্ড্রয়েড এমন কিছু লেবেলে ডিভাইসের জন্য সিকিউরিটি আপডেট দেয় সেখানে যদি এমন অবস্থা চলতে থাকে তবে ব্যবসায়ীক চুক্তি ভেঙে যাবে। ফলে অনেক ডিভাইস সেই আপডেট থেকে বঞ্চিত হবে। 

এর আগে গত ১৫ মে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার আদেশ দেয়। পরে গুগলের সঙ্গে ব্যবসায়ীক চুক্তি বাতিল হয়ে যায়। ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারের উপর কিছুটা কড়াকড়ি আসে। সেই সময়ের মধ্যেই অবশ্য হুয়াওয়ে নিজেদের নতুন অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দেয়।

বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইএইচ/জুন ০৮/ ২০১৯/ ১৫০০

*

*

আরও পড়ুন