এআই পেটেন্টে সবার উপরে মাইক্রোসফট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার দিক থেকে অনেক এগিয়ে আছে মাইক্রোসফট। তারা এবার এআই নির্ভর সেবার পেটেন্ট আবেদনেও সবার উপরে আছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে আরে মার্কিন প্রতিষ্ঠান আইবিএম কর্পোরেশন।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার ক্ষেত্রে দুই মার্কিন প্রতিষ্ঠানের পরেই স্থান করে নিয়েছে দক্ষিণ কোরিয় প্রযুক্তি জায়ান্ট স্যামসাং।

পেটেন্ট অফিস সংবাদ মাধ্যম ইয়োনহাপ নিউজ এজেন্সিকে জানিয়েছে, শীর্ষ দশ এআই পেটেন্ট আবেদনকারী দেশের ছয়টিই মার্কিন প্রতিষ্ঠান। এছাড়া দুটি জাপানি, একটি দক্ষিণ কোরিয়, একটি জার্মানি এবং একটি নেদারল্যান্ডসের।

গত এক বছরে মাইক্রোসফট কর্পোরেশন পেটেন্ট আবেদন করেছে ১৮ হাজার ৩৬৩টি। আইবিএম ১৫ হাজার ৪৬টি এবং স্যামসাং ১১ হাজার ২৪৩টি এআইএর পেটেন্ট আবেদন করে তৃতীয় স্থানে রয়েছে।

এআই নিয়ে কাজের ক্ষেত্র বাড়ার সঙ্গে সঙ্গে এর পেটেন্ট পেতে আবেদনের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। ২০০৮ সারে সর্বোমোট এআই কাজের জন্য পেটেন্ট আবেদন জমা পড়েছিল ২২ হাজার ৯১৮টি। আর ২০১৮ সালে এসে তা জমা পড়ে ৭৮ হাজার ৮৫টি।

এক জরিপ বলছে, এখন অনেক দেশ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার উপর জোরারোপ করেছে। ফলে নিজেদের কাজের জন্য তারা পেটেন্ট চাইছে। তাই এতো বেশি পরিমাণে পেটেন্ট আবেদন হচ্ছে।

ইএইচ/ জুন ০৮/ ২০১৯/ ১৩১০

*

*

আরও পড়ুন