১ কোটি ছবির ডেটাসেট ডিলিট মাইক্রোসফটের

Facial Recognition Technology-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সির : ১ কোটি (১০ মিলিয়ন) ছবির একটি ডেটাবেজ ডিলিট করেছে মাইক্রোসফট। সার্চ ইঞ্জিন থেকে সংগ্রহিত ছবিগুলোর ডেটাসেটের নাম এমএস সেলেব।

এ ডেটাসেটে এমন ব্যক্তিদের ছবি যুক্ত করা হয় যাদের তারকা খ্যাতি রয়েছে।

একই ব্যক্তির চেহারা ভিন্ন ভিন্ন ছবিতে চেনাতে ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদমকে প্রশিক্ষণ দেওয়া হয়। ডেটাসেটটি নিয়ে কাজ করে সামরিক বাহিনীর গবেষকরা।

সংবাদ মাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। সেখানে বলা হয়, ডেটাসেটটিতে যাদের ছবি ছিলো তারা বিষয়টি সম্পর্কে কিছুই জানতেন না। তাদের কাছ থেকে কোনো অনুমতিও নেওয়া হয়নি। তবে ডেটাসেটে শুধু তারকাদের ছবি থাকায় ইন্টারনেট থেকে তাদের ছবি সংগ্রহ করায় কোনো বাধা ছিলো না। ক্রিয়াটিভ কমনস লাইসেন্সের আওতায় তাদের ছবিগুলো ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়।

ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনটি প্রকাশের একদিন পরেই ডেটাসেটটি মুছে ফেলে মাইক্রোসফট। এক বিবৃতিতে তারা জানায়, গবেষণার জন্য ডেটাসেটটি ব্যবহার করা হয়েছিলো। সাইটটি যার নিয়ন্ত্রণে ছিলো সেও আর মাইক্রোসফটে কাজ করে না।

ডেটাসেটটি প্রকাশ করা হয় ২০১৬ সালে। এমএস সেলেব ডেটাসেটটি খুঁজে বের করেন অ্যাডাম হারভি নামের এক গবেষক। তার মেগাপিক্সেল নামের একটি প্রকল্প আছে। সেই প্রকল্পের আওতায় ডেটাসেটির বিস্তারিত জানা যায়। অ্যাডাম জানান, এমএস সেলেবের ডেটাসেটটি এখনো ইন্টারনেটে পাওয়া যাবে। কারণ একটি ডেটাসেট মুছে ফেললেই তা উধাও করে দেওয়া সম্ভব নয়। একবার পোস্ট করা হলে অনেকেই তা ডাউনলোড করে। ফলে তা হার্ডড্রাইভে রয়ে যায়।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/জুন ৮/২০১৯/১৩১৭

*

*

আরও পড়ুন