চলতি মাসেই ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নানান জল্পনা-কল্পনার অবশান ঘটিয়ে অবশেষে ক্রিপ্টোকারেন্সি নিয়ে হাজির হচ্ছে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক।  চলতি মাসের শেষ দিকেই সেটি আসছে বলে খবর বেরিয়েছে।

ফেইসবুকের ‘প্রোজেক্ট লিব্রা’র মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির উন্নয়ন করছে।  যা মাধ্যমটিতে লেনদেনের জন্য ব্যবহার হবে।  এর মাধ্যমে যেকোন দেশ থেকেই লেনদেন করা যাবে। করা যাবে পার্সেজ।

এর মাধ্যমে মাধ্যমটি তার মার্চেন্টদের বোনাস দেবার মতো কাজ করবে এবং এর সঙ্গে খাপ খাওয়াবে।  এছাড়াও এর সঙ্গে জড়িত কর্মীরা চাইলে তাদের বেতনও ক্রিপ্টোকারেন্সি বা এই ভার্চুয়াল মুদ্রায় নিতে পারবেন বলে জানিয়েছে সংমাদ মাধ্যম এনগ্যাজেট।

এই ভার্চুয়াল মুদ্রা ফেইসবুকের সিকিউরিটি ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে।  বিটকয়েনের মতো এই মুদ্রা অন্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও লেনদেন সুবিধা বাড়াতে সহায়তা করবে বলে জানা যায়।

প্রথাগত মুদ্রায় ফেইসবুকের পার্টনারদের বার্ষিক অন্তত এক কোটি ডলার তৃতীয় কোন পক্ষের হাতে দিতে হয়।  কিন্তু এটি চালু হলে ফেইসবুক পার্টনাররা সেই অর্থ সাশ্রয় করতে পারবে বলে জানায় ফেইসবুক।

এর আগে এক সাক্ষাতকারে ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন, এমনও হতে পারে, ব্লকচেইন প্রযুক্তি দিয়ে ফেইসবুকে লগইন করতে হবে।

যদি তার কথা সত্যি হয় তবে ফেইসবুক ব্যবহারে অর্থ গুণতে হবে।

মার্চের হিসাবে ফেইসবুকের সক্রিয় ব্যবহারকারী ২৩৮ কোটি।  যাদের জন্যই ফেইসবুক এই ক্রিপ্টোকারেন্সি আনছে।

প্রতিষ্ঠানটির আনা ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রার নাম লিব্রা রাখা হতে পারেও ধারণা করা হচ্ছে। কারণ, কিছুদিন আগেই জেনেভাতে লিব্রা নেটওয়ার্কস নামে একটি প্রতিষ্ঠান খুলেছে ফেইসবুক। 

সুইজারল্যান্ডে খোলা ওই প্রতিষ্ঠান অবশ্য রয়েছে আয়ারল্যান্ডের ফেইসবুক গ্লোবাল হোল্ডিংস ২-এর মালিকানায়। লেনদেন, ব্লকচেইন, অ্যানালিটিকস, বিগ ডেটা এবং পরিচয় ব্যবস্থাপনার মতো ক্রিপ্টোকারেন্সি বিষয়ক সফটওয়্যার ও হার্ডওয়্যার বানাতে কাজ করবে লিব্রা নেটওয়ার্কস।

এর আগে গত ফেব্রুয়ারিতে জানা গেছে, ফেইসবুক তাদের মাধ্যমে এবং হোয়াটসঅ্যাপে ব্যবহারের জন্য ভার্চুয়াল মুদ্রা আনতে ৫০ সদস্যের দল গঠন করেছে।

ইএইচ/ জুন৭/ ২০১৯/ ১১০০

*

*

আরও পড়ুন