গেইম প্লে রেকর্ড করবেন যেভাবে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঈদের ছুটিতে বৃষ্টির কারণে অনেক পরিকল্পনাই এলােমেলো। সেই ফাঁকে গেইম খেলতে বসে গেছেন অনেকেই। বন্ধুদের জন্য যারা গেইম প্লে রেকর্ড করতে চান তাদের উপায় সহজ করছে টেকশহরডটকম।

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে স্মার্টফোনেও নতুন গেইমের দেখা মিলছে। এসব গেইম জনপ্রিয়ও হচ্ছে। নিজে যেমন খেলছেন, তেমনি বন্ধুদের সঙ্গে খেলার আনন্দ ভাগাভাগি করছেন।

অনেকে গেইম প্লে রেকর্ড করে বন্ধুদের মাঝে ছড়িয়ে দিয়েও আনন্দ পান। ইউটিউবেও গেইম প্লে খোঁজেন অনেকে। তাই কিভাবে ফোনের গেইম প্লে রেকর্ড করা যায় তা এ টিপসে তুলে ধরা হলো।

অ‍্যান্ড্রয়েড ডিভাইসে
গুগলের অ‍্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ডিফল্টভাবে ফোনের স্ক্রিন রেকর্ডের সুবিধা নেই। এ জন্য আপনাকে নির্ভর করতে হবে থার্ড পার্টি অ্যাপের ওপর।

অ‍্যান্ড্রয়েডে স্ক্রিন রেকর্ডের জন‍্য অনেক অ‍্যাপ্লিকেশন রয়েছে। এমন অ্যাপ ফোনে ইন্সটল করার পর তা গেইম খেলার আগে চালু করতে হবে। এরপর গেইম খেলা শুরু করলে তা স্কয়ংক্রিয়ভাবে খেলার পুরোটা রেকর্ড করবে।

এ কাজের চমৎকার একটি অ‍্যাপ হলো এয়ারশউ। এক সময় এটি সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ ছিল। যে কোনো সাধারণ অ‍্যান্ড্রয়েড অ‍্যাপের মতোই এটি ইন্সটল করতে হবে। তারপর গেইম খেলার আগে চালু করতে হবে।

আগে গুগলের প্লে স্টোরে এ অ্যাপ থাকলেও এখন আর সেটি পাওয়া যায় না। তবে বিকল্প ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

ডাউনলোডের পর ইন্সটল শেষে যে কোনো গেইমে শুরু করার আগে অ‍্যাপটি চালু করে ‘start’ বাটনে ক্লিক করতে হবে। এরপর অ‍্যাপটি মিনিমাইজ করে যে গেইমের প্লে রেকর্ড করতে চান তা নির্বাচন করতে হবে।

তারপর রেকর্ড শেষ হলে অ‍্যাপটিতে ‘stop’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে স্ক্রিন রেকর্ডটি শেষ হবে। ভিডিও এমকেভি, এমপিথ্রি, এওভি, এফএলবি ও এভিআই ফরম্যাটে সংরক্ষণ করা যাবে।

অ্যাপটির সাহায্যে ১০৮০ পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে। চাইলে স্ক্রিন ভিডিও রেকর্ডের সময় ভয়েস সংযুক্ত করা যাবে।

এটির সবচেয়ে বড় সুবিধা এই পদ্ধতিতে ভিডিও স্ক্রিন রেকর্ড করা হলে কোনো ধরনের ওয়াটারমার্ক থাকে না।

আইওএস চালিত ডিভাইসে

টেক জায়ান্ট অ‍্যাপলের আইওএসচালিত ডিভাইসে স্ক্রিন রেকর্ডের জন‍্য থার্ড পার্টি কোনো সফটওয়‍্যারের প্রয়োজন হবে না। ডিফল্টভাবে স্ক্রিন রেকর্ড করা যাবে। তাই গেইম শুরুর আগে স্ক্রিন রেকর্ডার চালু করলেই হবে।

স্ক্রিন রেকর্ড চালু করতে প্রথমে আইফোনের সেটিং মেন্যুতে যেতে হবে। এরপর ‘control centre’ অপশনে যেতে হবে। সেখান থেকে ‘customise controls’ ক্লিক করতে হবে।

এরপর নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘more controls’-এ স্ক্রল করে ‘Screen Recording’ অপশনের পাশে থাকা সবুজ রঙের প্লাস আইকনে ক্লিক করতে হবে।

এবার ফোনের স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার চালু করলে স্ক্রিন রেকর্ডের একটি গোলাকার নতুন আইকন দেখা যাবে।

তারপর এ আইকনটিতে ক্লিক করলে স্ক্রিন রেকর্ড শুরু হবে। রেকর্ড শেষ হলে কন্ট্রোল সেন্টার থেকে ‘স্ক্রিন রেকর্ড’ আইকনে ক্লিক করতে হবে। তাহলে স্ক্রিন রেকর্ড বন্ধ হবে।

আপনার রেকর্ড করা গেইমের ভিডিও ফটোস অ‍্যাপে খুঁজে পাবেন।

টিএ/আরআর/২০১৯/১৮.৩০

*

*

আরও পড়ুন