শাওমি ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা অ্যাপলখ্যাত ব্র্যান্ড শাওমির জনপ্রিয়তার পিছনে অন্যতম নিয়ামক তাদের নিজস্ব ‘এমআইইউআই’ ওএস।

এটি অ্যান্ড্রয়েডের উপর ভিত্তি করে গড়ে ওঠা একটি কাস্টমস অপারেটিং সিস্টেম, যাতে শাওমির পক্ষ থেকে নিত্যনতুন ও চমকপ্রদ কিছু ফিচার যোগ করা থাকে।

শাওমি তাদের এই অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট করে। বর্তমানে তাদের এমআইইউআই ১০ সংস্করণ চলছে এবং এর পাশাপাশি পরবর্তী সংস্করণের বেটা নিয়েও কাজ করছে।  

গ্যাজেটনাউ জানাচ্ছে, সম্প্রতি শাওমির পক্ষ থেকে কিছু মডেলের জন্য ভবিষ্যৎ আপডেট বন্ধের ঘোষণা এসেছে। ঘোষণা মোতাবেক এমআইইউআইয়ের পরবর্তী ১১ সংস্করণ থেকে বঞ্চিত হবে এই মডেল গুলো।

আপডেট বন্ধ হতে যাওয়া মডেলগুলো হচ্ছে, শাওমি রেডমি নোট ৩, রেডমি নোট ৪, রেডমি ৩এস ও ৩এক্স, রেডমি ৬ ও ৬ এ, রেডমি প্রো, রেডমি ৪ ও ৪ এ।

তবে আপাতত এই মডেলগুলোর জন্য নিয়মিতভাবে সিকিউরিটি আপডেট চালিয়ে নেয়ার ঘোষণা এসেছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। শাওমি তাদের অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ থেকে  বিরক্তিকর বিজ্ঞাপন প্রদর্শন কমানোর ঘোষণা দিয়েছিল। কিন্তু এর সুফল হতে এসব মডেলের ব্যবহারকারীরা বঞ্চিত হতে চলেছেন।

যদিও শাওমি বাংলাদেশের প্রধান জিয়াউদ্দিন চৌধুরী টেকশহরডটকমকে বলছেন, এখন পর্যন্ত এমআইইউআই ১১ এর আপডেট বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা নেই। বর্তমানে ব্যবহৃত এমআইইউআই ১০-ই শাওমি ফোনে সর্বশেষ সফটওয়্যার ভার্সন। পরবর্তী আপডেট ঘোষণা করার পরপরই সাপোর্টেড ডিভাইসের তালিকা প্রকাশিত হবে।

আরও পড়ুনঃ শাওমি ফোনে অযাচিত বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

আরএ/ইএইচ /৪ জুন/১৯৩০

*

*

আরও পড়ুন