যুক্তরাষ্ট্র যেতে সোশ্যাল মিডিয়ার বিস্তারিত দিতে হবে

Chinese citizens wait to submit their vi
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে যুক্তরাষ্ট্রে যেতে করতে ইচ্ছুক ব্যক্তিরা সোশ্যাল মিডিয়ার বিস্তারিত তথ্য দিতে বাধ্য থাকবে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জানিয়েছে, দেশ-জাতি নির্বিশেষে সবাইকে ভিসা আবেদনের ফর্ম পূরণ করার সময় গত ৫ বছরে ব্যবহার করা সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের নাম, ইমেইল ঠিকানা ও ফোন নম্বর দিতে হবে। পর্যটক, ব্যবসায়ী, চাকরিজীবী ও শিক্ষার্থীদের এসব তথ্য দিতে হবে।

তবে কিছু দেশের কূটনীতিক ও কর্মকর্তাদের ক্ষেত্রে ভিসা আবেদনে সোশ্যাল মিডিয়ার তথ্য দেওয়ার নিয়ম শিথিল করা হয়েছে। নতুন এই আইনের কারণে প্রতিবছর ১ কোটি ৪৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবেন।

এর আগে শুধু জঙ্গি নিয়ন্ত্রিত দেশগুলোর নাগরিকদেরকেই এসব তথ্য দিতে হতো। কিন্তু এখন থেকে এই নিয়ম সব দেশের নাগরিকদের জন্য প্রযোজ্য হবে। ভিসার আবেদন পত্রে থাকা সোশ্যার মিডিয়া অ্যাকাউন্টগুলোর একটি তালিকা থাকবে। সেখানে অ্যাকাউন্টগুলোর নাম দিতে হবে। এছাড়া, তালিকার বাইরে অন্য কোনো সাইটে অ্যাকাউন্ট থাকলেও তা নিজ দায়িত্বে জানাতে হবে।

কোনো ব্যক্তি সোশ্যাল মিডিয়া সম্পর্কে মিথ্যা তথ্য দিলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

ট্রাম্প প্রশাসন ২০১৮ সালের মার্চে আইনটি প্রস্তাব করে। যুক্তরাষ্ট্রে যেতে আগ্রহী ব্যক্তিদের পরিচয় যাচাই করতে ও অনলাইনে কেউ নিজেস্ব মতাদর্শ প্রচার করেছে কিনা তা জানতেই শুক্রবার থেকে নতুন নিয়মটি কার্যকর করেছে যুক্তরাষ্ট্র সরকার।

বিবিসি অবলম্বনে এজেড/ জুন০২/২০১৯/১০৩৫

*

*

আরও পড়ুন