চীন অ্যাপলকে নিষিদ্ধ করেনি, ভবিষ্যতেও করবে না

apple-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের বিরুদ্ধে বিষদোগারের পর চীনেও মার্কিন জায়ান্ট অ্যাপলকে নিষিদ্ধ করার রব উঠলেও তা সত্যি নয়।

এমনকি চীন হুয়াওয়েকে নিষিদ্ধ করেনি, ভবিষ্যতেও করবে না বলে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

চীন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তারা অ্যাপলকে কখনোই নিষিদ্ধ করবে না। বরং অ্যাপল যেন দেশটির আইন অনুযায়ী ব্যবসা পরিচালনা করতে কোন ধরনের হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখার কথা বলেছে। 

এর আগে যখন হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্ত করা হয়, তখন চীনের অনেক অ্যাপল ব্যবহারকারী অ্যাপল পণ্য বয়কট করার ডাক দেন। দেশটির সামাজিক মাধ্যম উইবোতে এই ডাক দেয়। তবে এটাকে ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত ব্যাপার বলেও বলেছে কর্তৃপক্ষ। 

অন্যদিকে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই এর আগে বিষয়টি নিয়ে এমন সিদ্ধান্ত না নিতে চীনের জনগণের প্রতি আহব্বান জানিয়েছেন। 

ঝেংফেই বলেন, তারা চান না চীনের বাজারে অ্যাপল ক্ষতির মুখে পড়ুক। এমনকি তারা যুক্তরাষ্ট্রের এমন কার্যকলাপে কোন ধরনের প্রতিশোধ নেবে না। এমনকি তারা কোন আপোসের পথও বেছে নেবে না। 

অ্যাপলকে নিজের শিক্ষক হিসেবে মনে করে ঝেংফেই বলেন, কোন শিক্ষার্থী তার শিক্ষকের উপর প্রতিশোধ নিতে পারে? পারে না। আমরাও কখনোই চাইবো না অ্যাপল চীনের বাজারে খারাপ করুক।

নিরাপত্তা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাস বলছে, চীনের আইফোন নিষিদ্ধ করা বোকামি হবে। তাই যেভাবে তারা অ্যাপলের প্রতি সহানুভূতি দেখিয়েছে তাতেই বরং চীন ভবিষ্যতে ভালো করবে। সেটি যেমন বিশ্বদরবারে, তেমনি আবার দেশের মধ্যেও। 

তবে চীন সরকারের সেই প্রতিনিধি দাবি করেছেন, হুয়াওয়ের সঙ্গে কোনভাবেই চীন সরকারের কোন সম্পর্ক নেই। তাদের দেশের একটি ব্র্যান্ড হিসেবেই ব্যবসা করে হুয়াওয়ে। 

মার্কিন সরকার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে ১৫ মে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর এখন পর্যন্ত গুগল, ইন্টেল, কোয়ালকম, ব্রডকম ও এআরএম হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক লেনদেন বাতিল করেছে।

ইএইচ/মে ৩১/ ২০১৯/ ১৭৩৩

*

*

আরও পড়ুন