ক্রোম ও ড্রাইভে গুগলের নতুন নিরাপত্তা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় জনপ্রিয় ক্রোম ব্রাউজার ও গুগল ড্রাইভের ক্ষেত্রে থার্ড পার্টি ডেভেলপারদের এখন থেকে নতুন নিয়ম মানতে হবে।

ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়ে একের পর এক সমালোচনার প্রেক্ষিতে গুগলও বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। সেই ধারাবাহিকতায় ক্রোম ব্রাউজার ও গুগল ড্রাইভ ব্যবহারে তথ্যের সুরক্ষায় কড়াকড়ি আরোপ করা হয়েছে।

একই সঙ্গে সম্প্রতি এ দুটি প্লাটফর্মে থার্ড পার্টি ডেভেলপারদের জন্য নতুন কিছু নিয়ম চালুর ঘোষণা দিয়েছে টেক জায়ান্টটি।

তৃতীর পক্ষ সার্ভিসগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা কিভাবে ব্যবহার করে সে বিষয়ে বিস্তারিত দেখভালের জন্য ‘প্রজেক্ট স্ট্রোব’ নামে একটি গবেষণা শুরু করেছিল গুগল। এর ভিত্তিতেই নতুন নিয়মগুলো চালু করতে যাচ্ছে তারা।

ক্রোম ব্রাউজার 

গুগলের জনপ্রিয় প্লাটফর্ম ক্রোম ব্রাউজারে প্রায় দুই লাখের মতো থার্ড পার্টি অ্যাড-অন ও এক্সটেনশন সার্ভিস রয়েছে। এসব সেবা দাতা ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ব্যবহার করে থাকে। আগামীতে তথ্য ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নিতে হবে।

এ ছাড়া সংবেদনশীল তথ্যের ক্ষেত্রে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এসব নিয়ম চলতি বছরের মধ্যে কার্যকর করতে যাচ্ছে গুগল।

গুগল ড্রাইভ

বিনা পয়সার ভার্চুয়াল ড্রাইভ হিসেবে এখন বেশ জনপ্রিয় গুগল ড্রাইভে। ব্যক্তিগত তথ্যের ফাইল, ছবিসহ অনেক কিছুই অনেকে সুরক্ষিত ভেবে সেখানে রাখেন। সাম্প্রতিক নানা ঘটনায় এসব তথ্য ফাঁস হওয়ার খবর মিলেছে। তাই টেক জায়ান্টটিও ব্যবহারকারীদের আস্থা ফিরিয়ে আনতে উদ্যোগ নিচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী থার্ড পার্টি সেবা প্রদানকারী কেউ গুগল ড্রাইভের তথ্য ব্যবহারের আগে প্রতি ফাইলের জন্য প্রতিবার ব্যবহারকারীর অনুমতি নিতে হবে। এ নিয়ম আগামী বছরের প্রথম ভাগের মধ্যে কার্যকর করার ঘোষণা দিয়েছে তারা।

এনগ্যাজেটের প্রতিবেদন থেকে আরএ/আরআর/৩১ মে/২০১৯/৪.৩০

*

*

আরও পড়ুন