STE 2019 (summer) in news page

৪০ দেশে গুগল ম্যাপে স্পিড লিমিট, রাডার ফিচার

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্টন কাউন্সিলর : বিশ্বের ৪০ দেশে গুগল ম্যাপে স্পিড লিমিট ও রাডার ফিচার আনছে মার্কিন জায়ান্টটি।

গুগলের মালিকানাধীণ ওয়াজে থেকে ফিচারটি নেওয়া হয়েছে। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মে পাওয়া যাবে।

গুগল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে বলেছে, স্পিড লিমিটের ফিচারটি ফোনের উপরের ডান বা বাম কোণায় থাকবে। আর ফটো রাডারটি ভার্চুয়াল রোডের আইকনে ম্যাপে থাকবে।

যে ৪০ দেশে ফিচারগুলো উন্মুক্ত করা হচ্ছে সেগুলো হলো, অস্ট্রেলিয়া, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, মেক্সিকো, রাশিয়া, জাপান, অ্যান্ডোরা, বসনিয়া অ্যান্ড হার্জিগোভিনিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেচনিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইসরায়েল, ইতালি, জর্দান, কুয়েত, লাটভিয়া, লিথুয়ানা, মাল্টা, মরক্কো, নামিবিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ওমান, পর্তুগাল, পোল্যান্ড, কাতার, রোমানিয়া, সৌদি আরব, সার্ভিয়া, স্লোভাকিয়া, সাউথ আফ্রিকা, স্পেন, সুইডেন, তিউনিশিয়া এবং জিম্বাবুয়েতে।

ফ্রান্স, সুইজারল্যান্ড ও জার্মানির ব্যবহারকারীরা জানিয়েছেন তারা ফিচারটির দেখা পাননি। তারা বলেন, তাদের দেশে রাডার ট্যাপ লোকেশন ফিচারটি দেখা যায়নি। কারণ, দেশগুলোতে এই ফিচার ব্যবহার ব্যক্তিগত নিরাপত্তার জন্য হুমকী। তাই এটি অবৈধ।

ফ্রান্সে চাইলে গাড়ি চালানোর সময় পুলিশ তারে ফোনে অবৈধ কোন অ্যাপ ব্যবহার করা হচ্ছে কিনা সেটি দেখতে পারে। তাই সেটিও অবৈধ হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে ধরা হতে পারে।

দিন দিন গুগল ম্যাপ অনেক উন্নত হচ্ছে নিঃসন্দেহে। তবে এর ফলে অনেক সময় ব্যক্তিগত নিরাপত্তা হুমকীর মুখে পড়তে পারে বলেও মনে করছেন অনেক বিশ্লেষক।

এনগ্যাজেট অবলম্বনে ইএইচ/ মে ৩১/ ২০১৯/ ১১০০

*

*

আরও পড়ুন