সেবাসহ সংসদের সব কার্যক্রম ডিজিটাল হবে : পলক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় সংসদের সব ধরনের সেবা ও কার্যক্রমকে ডিজিটাল করা হভে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আইন ,পলিসি, বাজেটসহ সবকিছুর কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। এর সময়, খরচ ও ভিজিট কমিয়ে সেবাসহ সংসদের সকল কার্যক্রম ডিজিটাইজ করা হবে। যাতে করে পৃথিবীর অন্যান্য দেশ বাংলাদেশের সংসদকে অনুসরণ করে। সংসদের প্রতিটি জায়গায় হাই স্পিড ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের শপথ কক্ষে সংসদ সচিবালয় ও তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা এসব কথা বলেন তিনি।

ছয় দিনব্যাপী কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের সাতটি উইং থেকে ২৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত দশ বছরে তথ্যপ্রযুক্তি খাতে দশ লাখ জনবলের কর্মসংস্থান হয়েছে, যা আগামী পাঁচ বছরে আরও দশ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

তিনি বলেন, গত দশ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫৬ লাখ। বর্তমান সরকারের কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ৯ কোটিতে পৌঁছেছে।

শ্রম, মেধা এবং কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে বাংলাদেশ জাতীয় সংসদকে বিশ্বের কাছে অন্যতম অনুকরণীয় ডিজিটাল পার্লামেন্ট হিসেবে গড়ে তুলতে কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান পলক।

কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ডক্টর জাফর আহমদ খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব সমন্বয় ও সংস্কার মো শামসুল আরেফিন, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এম জিয়াউল আলম, এটুআইয়ের উপদেষ্টা আনির চৌধুরী ও প্রকল্প পরিচালক মুস্তাফিজুর রহমান।

ইএইচ/ মে ৩০/ ২০১৯/ ২০০৮

*

*

আরও পড়ুন