খারাপ রেটিংয়ে বাতিল হবে উবার যাত্রীর অ্যাকাউন্ট

uber-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : খারাপ রেটিং থাকলে ড্রাইভারদের নিষিদ্ধ করে উবার। এবার ঠিক একই ঘটনা ঘটবে যাত্রীদের বেলায়।

বাজে রেটিং থাকলে উবারের সেবা ব্যবহার করতে পারবেন না যাত্রীরা। যদি কোনো যাত্রীর রেটিং কমতে শুরু করে তবে উবার থেকে আচরণ ভালো করার কিছু টিপস তাকে পাঠানো হবে।

সেখানে নম্র-ভদ্র আচরণ করতে বলা হবে। চালককে গতি বাড়াতে চাপাচাপি করতে ও গাড়ির মধ্যে ময়লা ফেলতেও মানা করা হবে। এভাবে বিভিন্ন টিপস অনুসরণ করে যাত্রীদেরকে রেটিং বাড়াতে সহায়তা করবে উবার। রেটিং বাড়ার বদলে কমে গেলে ডিঅ্যাক্টিভেট করা হবে যাত্রীর অ্যাকাউন্ট।

উবারের হেড অব সেফটি ব্র্যান্ড ও ইনিশিয়েটিভস পদে থাকা কেট পার্কার এক ব্লগ পোস্টে বলেন, খুব সামান্য সংখ্যক যাত্রীর অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট হবে বলেই আমাদের ধারণা। এই নিয়মটাই ঠিক বলে আমরা মনে করছি। চালকদের ক্ষেত্রে অনেকদিন ধরেই এ নিয়ম প্রযোজ্য।

উবার ড্রাইভারদের নিয়ে যাত্রীদের অভিযোগের যেমন শেষ নেই, তেমন যাত্রীদের নিয়ে চালকদের অভিযোগও কম নয়। তাদের অভিযোগের মধ্যে আছে, বিকট জোরে গাড়ির দরজা লাগানো, খারাপ আচরণ, অপেক্ষা করানো ও রাইড ক্যানসেল করার মতো বিষয়। এছাড়াও, কিছু কিছু ক্ষেত্রে গাড়ির মধ্যেই যাত্রীরা ছড়িয়ে ছিটিয়ে খাবার খেলে, বিয়ার পান করলে, বমি করলে ও যৌনকর্ম করলে চালকরা বিরক্ত হন। এসব বিরক্তিকর বিষয় নিয়ে তারা কথা বলেন, ড্রাইভারদের গ্রুপে।

উবার জানিয়েছে, চালক ও যাত্রী উভয়ই যাতে একে অপরকে সম্মান করে তা নিশ্চিত করতে নতুন নিয়মটি চালু হতে যাচ্ছে।

সিনেট অবলম্বনে এজেড/ মে ৩০/ ২০১৯/ ১৪২৫

*

*

আরও পড়ুন