ফিচারের ছড়াছড়ি ছাড়াই বেশ কাজের রেডমি ৭

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাম্প্রতিক সময়ে দেশের বাজারে আসা রেডমি ৭ ফোনটি কেমন, এমন কথা অনেকেই জানতে চান। ব্যবহারের অভিজ্ঞতা থেকে তাদের জন্য থাকছে ফোনটির রিভিউ।

চীনা স্মার্টফোন ব্র্যান্ড শাওমির রেডমি সিরিজের সর্বশেষ মডেল রেডমি ৭ দেশের বাজারে এসেছে বেশ কিছুদিন আগে। স্বল্প বাজেটে যারা দৈনন্দিন কাজ সেরে নেওয়ার জন্য শক্তিশালী ব্যাটারির স্মার্টফোন খুঁজছেন তাদের পছন্দের তালিকায় থাকতে পারে মডেলটি।

কী রয়েছে স্মার্টফোনটিতে, দেখে নেওয়া যাক।

এক নজরে রেডমি ৭ 

  • ৬.২৬ ইঞ্চির ডট নচ ডিসপ্লে
  • ১২+২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা
  • ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
  • ২ ও ৩ গিগাবাইট র‍্যাম
  • ১৬ বা ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ
  • স্ন্যাপড্রাগন ৬৩২ প্রসেসর
  • ডুয়াল ফোরজি সিম
  • ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি 
  • ৫১২ গিগাবাইট পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা

ডিজাইন

রেডমি ৭ দিয়ে শাওমি এ সিরিজের ডিজাইনে বেশ খানিকটা পরিবর্তন এনেছে। দীর্ঘদিন ধরে অনেকটা একই ধাঁচের ডিজাইনে যারা অনেকটা বিরক্ত ছিলেন তাদের জন্য এটি অনেকটাই ভালো সংবাদ। 

প্লাস্টিক বডির উপর পলিকার্বনেটের আবরন ব্যবহার করা হয়েছে ডিভাইসটির ডিজাইনে। ফোনটির ডানদিকে থাকছে পাওয়ার বাটন ও ভলিউম রকার। একদম নিচের দিকে রয়েছে স্পিকার ও মাইক্রো ইউএসবি পোর্ট। ৩.৫ এমএম অডিও জ্যাক থাকছে একেবারে উপরের দিকে।

ফোনের ব্যাক প্যানেলে থাকছে ডুয়াল ক্যামেরা সেটআপ ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। 

ডিসপ্লে

এ ফোনে আগের মডেলগুলো থেকে ডিসপ্লের সাইজ বাড়িয়েছে শাওমি। ওয়াটার ড্রপ নচের এ ডিসপ্লেতে ৬ দশমিক ২৬ ইঞ্চির আইপিএস প্যানেল ব্যবহার করা হয়েছে, যেটির রেজুলেশন ৭২০*১৫২০ পিক্সেল।  তবে ডিসপ্লে ফুল এইচডি নয়, যা নিয়ে কেউ কারও মনে খুঁতখুঁতে ভাব থাকতে পারে।

ডিসপ্লেতে বেজেলের পরিমাণ অনেকটাই কম। ডিসপ্লের কালার সন্তোষজনক, এমনকি রোদের আলোতে বেশ ভালো অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা।

পারফরমেন্স

দৈনন্দিন টুকটাক কাজ সেরে নেয়ার জন্য ২ গিগাবাইট র‍্যামের সংস্করণটি যথেষ্ট। যারা গেইমিং কিংবা মাল্টিটাস্কিং করতে চান তাদের জন্য ৩ গিগাবাইট র‍্যামের সংস্করণটি উপযোগী হবে।

ফোনটিতে জিপিইউ হিসেবে থাকছে অ্যাড্রিনো ৫০৬, যা ব্যবহারকারীকে ভালো গ্রাফিক্স অভিজ্ঞতা দেবে। 

অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেম চালিত এ ফোনে শাওমি নিজস্ব এমআইইউআই ১০ সংস্করণ ব্যবহার করা হয়েছে।

শাওমির অন্যান্য ফোনের মতো এটিতেও ব্যবহারকারীরা অযাচিত বিজ্ঞাপন দেখতে পারেন। চাইলে অবশ্য বিজ্ঞাপন বন্ধ করে নেয়া যায়। এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে টেকশহরডটকমের এই প্রতিবেদনে

অন্যান্য কাজ ও ভিডিও দেখার কাজ ঠিকঠাক মতো চললেও হাই রেজুলেশন গেইমিং কিংবা ভারি মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে ল্যাগ বা হ্যাং হয়ে যাওয়ার মতো ভোগান্তি পোহাতে হতে পারে।

ক্যামেরা

ফোনের ১২ ও ২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপে বেশ ভালাে মানের ছবি তোলা যাবে। সেলফি তোলার জন্য থাকছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা, যা দিয়ে মোটামুটি মানের ছবি তোলা যাবে।

তবে ডুয়াল ক্যামেরা ব্যবহার করে পোট্রেট মোডে ছবি তোলার ক্ষেত্রে ক্যামেরা অ্যাপ কিছুটা ধীরগতির হয়ে যাওয়ার  মতো বিড়ম্বনায় পড়তে পারেন। 

অন্যদিকে ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে, যেটি স্বল্প আলোতে ভালো ছবি তুলতে সহায়তা করবে। 

ক্যামেরাটি প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম রেটে ১০৮০ পিক্সেলের ভিডিও রেকর্ড করতে সক্ষম।

ব্যাটারি ও ফিঙ্গারপ্রিন্ট 

ফোনের ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থেকে মাঝারি কাজের ব্যবহারে দেড় দিনের মতো ব্যাকআপ পাওয়া যাবে। ফোনের সঙ্গে থাকা চার্জার দিয়ে ফুল চার্জ হতে সময় লাগবে দুই থেকে আড়াই ঘণ্টা। 

ফোনে ব্যবহার করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটির পারফরমেন্সও বেশ ভালো। এটি দিয়ে ফোন ও অ্যাপ আনলক করার পাশাপাশি টাচ করে ছবি তোলাও যাবে। 

মূল্য

দেশের বাজারে ২ গিগাবাইট ও ৩ গিগাবাইট র‍্যামের সংস্করণ দুটির মূল্য যথাক্রমে ১১ হাজার ৯৯৯ ও ১৩ হাজার ৯৯৯ টাকা। এক বছরের বিক্রয়োত্তর সেবাও থাকবে শাওমির শোরুম থেকে কেনা ফোনে। 

এক নজরে ভালো

  • ডিজাইনে নতুনত্ব
  • দীর্ঘস্থায়ী ব্যাটারি
  • বাজেট অনুযায়ী ভালো পারফরমেন্স

এক নজরে খারাপ

  • ডিসপ্লে ফুল এইচডি নয়
  • অযাচিত বিজ্ঞাপন প্রদর্শন 
  • ভারি গেইম বা মাল্টিটাস্কিংয়ে ধীরগতি

আরএ/ইএইচ/জুন২৫/ ২০১৯/২০০০

আরও পড়ুন –

শাওমি ফোনে অযাচিত বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

নাগালের মধ্যেই থাকবে শাওমির ফোল্ডেবল ফোন

২ টি মতামত

  1. Md shahajalal said:

    আসসালামু আলাইকুম আশা করি ভাই আপনি ভালো আছেন ভাইয়া আমাকে একটু জানাবেন যে রেডমি নোট 7 প্রো কোথায় পাওয়া যাবে এই 9999 টাকা আমাকে একটু আপনাদের শোরুম এর কথাগুলো বলবেন এটা আর রাম কি টু জিপি???

    • tahmina tania said:

      সালাম । দেশের বাজারে ২ গিগাবাইট ও ৩ গিগাবাইট র‍্যামের সংস্করণ দুটির মূল্য যথাক্রমে ১১ হাজার ৯৯৯ ও ১৩ হাজার ৯৯৯ টাকা। আর এক বছরের বিক্রয়োত্তর সেবাও থাকবে শাওমির যে কোন শোরুম থেকে কেনা ফোনে।
      ধন্যবাদ ।

*

*

আরও পড়ুন