সিন্দাবাদে বিনিয়োগ ৪১ লাখ ডলার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সির : আবারও বড় ধরনের বিনিয়োগ পেল দেশের বিজনেস টু বিজনেস ই-কমার্স প্রতিষ্ঠান সিন্দাবাদ ডটকম।

ভারতের বিখ্যাত আভিষ্কার ফ্রন্টিয়ার ফান্ডের কাছ থেকে জিরো গ্রাভিটির এই ভেঞ্চার প্রতিষ্ঠান নতুন করে ব্যবসা বৃদ্ধির জন্য ৪১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৩৫ কোটি টাকা বিনিয়োগ পেয়েছে। এটি সিন্দাবাদের সিরিজ বিনিয়োগের দ্বিতীয় ধাপ।

আভিষ্কার ফ্রন্টিয়ার ফান্ড এশিয়ার বিভিন্ন দেশের ব্যবসা প্রতিষ্ঠানে বিনিয়োগ করে থাকে। বাংলাদেশে সিন্দাবাদ ছাড়াও আরও কিছু প্রতিষ্ঠানে আভিষ্কার বিনিয়োগ করেছে।

সিন্দাবাদ ডটকম বাংলাদেশে বিজনেস টু বিজনেস ইকমার্স প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। যেটি বিভিন্ন অফিসের বা কারখানার পণ্য বিক্রি করে। এটি খুব স্বচ্ছ প্রক্রিয়ার পণ্য বিক্রির জন্য পরিচিত পেয়েছে দেশে।

২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে সিন্দাবাদ ডটকম বিভিন্ন ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন, গার্মেন্ট ম্যানুফ্যাকচারার, ফার্মাসিটিউক্যালস এবং স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের পণ্য সেবা দিয়ে আসছে।

নতুন করে বিনিয়োগ পাওয়ার বিষয়ে সিন্দাবাদ ডটকমের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জীশান কিংশুক হক বলেন, সিন্দাবাদ ডটকম প্রতি মাসে প্রায় ১৫ শতাংশ করে প্রবৃদ্ধি করছে। এখন অন্তত ৫০০টি কর্পোরেট প্রতিষ্ঠান এবং দুই হাজারের বেশি ছোট প্রতিষ্ঠানগুলো আমাদের গ্রাহক তালিকাতে রয়েছে।

জিরো গ্র্যাভিটির সহপ্রতিষ্ঠাতা ও এমডি আসিফ জহির বলেন, সিন্দাবাদে আভিষ্কারের নতুন করে বিনিয়োগ আমাদের আরও উৎসাহিত করেছে। আমরা এই এলাকাতে স্টার্টআপ হিসেবে বিটুবি ক্ষেত্রে খুব সফলতার সঙ্গে কাজ করে চলেছি।

জিরো গ্র্যাভিটির এখন ২৫০ এর অধিক কর্মী কাজ করছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি তিনটি ওয়্যারহাউজ তৈরি করেছে। আর ঢাকার মধ্যে বিভিন্ন এলাকায় এলাকাভিত্তিক ডেলিভারি জোনও তৈরি করেছে।

আভিষ্কার ফ্রন্টিয়ার ফান্ডের সহযোগী সঞ্চয়ন চত্রবর্তী বলেন, আমরা মনে করি সিন্দাবাদ ডটকম বাংলাদেশে বিটুবি বিজনেসের সংজ্ঞা নতুনভাবে লিখবে। তারা যেভাবে এসএমই এবং কর্পোরেট প্রতিষ্ঠানে কাজ করছে তাতে অচিরেই এটি বিটুবি ই-কমার্সে মাইলফলক হবে।

সিন্দাবাদ ডটকমের বিনিয়োগ পাওয়ায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়। এসব তরুণ উদ্যোক্তাদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে। সিন্দাবাদ ডটকম যে বিনিয়োগ পেলো তা দিয়ে তারা দেশের ইকমার্সকে অনন্য হিসেবে প্রতিষ্ঠা করতে পারবে।

ইএইচ/মে২৭/ ২০১৯/২৩০০

*

*

আরও পড়ুন