প্রতিশোধ নেবে না হুয়াওয়ে, আপসও নয়

Ren-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের বাজারে অ্যাপল ক্ষতির মুখে পড়ুক তা চান না হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও সিইও রেন ঝেংফেই। মোট কথা আইফোন ত্যাগ করে প্রতিশোধ নেওয়ার বিপক্ষে তিনি।

হুয়াওয়ের উপর ট্রাম্প নিষেধাজ্ঞা জারির পর চীনের অনেক নাগরিকই আইফোন বর্জনের ঘোষণা দিয়েছেন। এ বিষয়ে রেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে এরকম কোনো সিদ্ধান্ত নেওয়া হলে তিনি অবশ্যই এর বিরোধিতা করতেন।

তিনি আরও বলেন, প্রতিশোধ নেওয়ার মতো কোনো কিছু ঘটবে না। আর যদি ঘটেও আমিই সবার আগে এর বিরোধিতা করবো। অ্যাপল আমার শিক্ষক স্বরূপ। আমাদের সামনেই অ্যাপল উন্নত থেকে উন্নততর হচ্ছে। শিক্ষার্থী হিসেবে কেনো আমি শিক্ষকের বিপক্ষে দাঁড়াবো?

তিনি এটাও স্বীকার করেন যে, যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর সঙ্গে ব্যবসা করতে না পারার ফলে গত দুই বছরে অর্জিত হুয়াওয়ের সাফল্য হারিয়ে যাবে। তবে হুয়াওয়ে নিজস্ব চিপ ব্যবহার করে এবং বিকল্প পথ খুঁজে ঠিকই ঘুরে দাঁড়াবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আপস করতে আমরা কোনো আলোচনায় যাবো না। যুক্তারাষ্ট্র কখনও আমাদের পণ্য কেনেনি। যদি ভবিষ্যতে তারা পণ্য কিনতেও চায় আমি হয়তো তাদের কাছে আর বেচবো না। তাই আলোচনার কোনো প্রশ্নই আসে না।

মার্কিন সরকার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে ১৫ মে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর এখন পর্যন্ত গুগল, ইন্টেল, কোয়ালকম, ব্রডকম ও এআরএম হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক লেনদেন বাতিল করেছে।

রয়টার্স ও সিএনএ অবলম্বনে এজেড/ মে ২৭/২০১৯/১৪২৮

আরও পড়ুন –

ওএস নিয়ে হুয়াওয়ের যা চ্যালেঞ্জ

হুয়াওয়েকে নিয়ে ক্রেতারাও ভাবনায়

*

*

আরও পড়ুন