STE 2019 (summer) in news page

হুয়াওয়েকে নিয়ে ক্রেতারাও ভাবনায়

huawei-techshohor3
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের উপরে ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির এক সপ্তাহ পেরিয়ে গেছে।

যত দিন যাচ্ছে হুয়াওয়ের জন্য পরিস্থিতি আরও কঠিন হচ্ছে। গুগল ও কোয়ালকমসহ বেশ কিছু কোম্পানি চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানিটির সঙ্গে চুক্তি বাতিল করেছে।

এসব কারণে হুয়াওয়েকে নিয়ে ক্রেতাদের মধ্যেও আলোচনা শুরু হয়েছে। সংবাদ মাধ্যম অ্যান্ড্রয়েড অথোরিটির এক জরিপে দেখা গেছে, তাদের অধিকাংশ পাঠকই মনে করেন নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ে সমস্যায় পড়বে।

তাদের সঙ্গে গুগল চুক্তি বাতিল করায় পরবর্তী ফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। তাই পাঠকদের কাছে অ্যান্ড্রয়েড অথোরিটি জানতে চেয়েছিল, হুয়াওয়ে অ্যান্ড্রয়েড ছাড়া টিকে থাকতে পারবে কিনা। এর জবাবে গড়ে ৫৩ শতাংশ পাঠক জানিয়েছেন, হুয়াওয়ে সমস্যায় পড়েছে। নিষেধাজ্ঞার ফলে হুয়েওয়ে সমস্যায় পড়েনি বলে মত দিয়েছেন ৪৭ শতাংশ পাঠক।

অ্যান্ড্রয়েড অথোরিটির ওয়েবসাইট, টুইটার ও ফেইসবুক মিলে ভোট পড়েছে ৩৬ হাজার। কমেন্ট করেও অনেক অংশগ্রহণকারী হুয়াওয়ের ব্যাপারে তাদের নিজেস্ব মতামত জানিয়েছেন।

এক পাঠক মন্তব্য করেন, হুয়াওয়ে শুধু চীনেই ১০০ মিলিয়ন ফোন বিক্রি করে। তারা টিকে থাকবে।

আরেক পাঠকের মতে, হুয়াওয়ে নিজেদের দেশের ব্যবহারকারীদের জন্য নিজেস্ব অপারেটিং সিস্টেম তৈরি করলেও তীব্র প্রতিযোগিতার মধ্যে পরবে। মার্কেট শেয়ার কমে গেলে তারা অনেক সমস্যায় পড়বে।

হুয়াওয়ের কিছুই হবে না বলেও মত দিয়েছেন এক পাঠক। তার মতে, বিশ্ব বাজারে প্রতিযোগিতা দরকার। বিশ্বে শুধু মাত্র দুটি অপারেটিং সিস্টেম যথেষ্ট নয়।

এর বিপরীতে একজন লিখেছেন, অপারেটিং সিস্টেম ও পরিপূর্ণ অ্যাপস্টোর, দুটি আলাদা বিষয়। অপারেটিং সিস্টেম বানালেও অ্যাপস্টোর জনপ্রিয় করার ক্ষেত্রে  ব্যর্থ হবে হুয়াওয়ে।

অ্যান্ড্রয়েড অথোরিটি অবলম্বনে এজেড/ মে ২৬/২০১৯/১০৫৮

আরও পড়ুন –

হুয়াওয়ে নিয়ে ট্রাম্পের মুখে নরম সুর

উদ্বেগে হুয়াওয়ের গ্রাহকরা

মাইক্রোএসডি কার্ড ব্যবহারেও ধাক্কা খেলো হুয়াওয়ে

*

*

আরও পড়ুন