এআই দিয়ে নড়ছে মোনালিসা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত পেইন্টিং মোনালিসা তার চোখ, মাথা, মুখ নড়াচড়া করতে পারছে। সেটা সম্ভব হয়েছে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার কল্যাণে।

গবেষকরা সম্প্রতি এআইয়ের মাধ্যমে মোনালিসার ছবিতে নড়াচড়া করাতে সক্ষম হয়েছেন।

বিবিসি জানাচ্ছে, রাশিয়ার মস্কোতে স্যামসাংয়ের এআই গবেষণা ল্যাবরেটরি সম্প্রতি ‘ডিপফেইক এআই’ প্রযুক্তির উন্নয়ন করে এমনটা করতে পেরেছে। এটার দেখানোর পর এআই নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই ঘটনার আগেও এআই প্রযুক্তির কিছু ব্যবহারে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

ওই ল্যাবরেটরিতে স্যামসাংয়ের অ্যালগরিদমটি ইউটিউব থেকে নেওয়া সেলিব্রেটিদের ৭০০০ ছবির একটি পাবলিক ডেটাবেইজ দিয়ে প্রশিক্ষণ দিয়েছে। যেখানে ছবিতে জীবন্ত দেখাতে এআই ব্যবস্থাটি সক্ষম হয়েছে।

সেখানে এই প্রযুক্তি ব্যবহার করে বিখ্যাত সব ব্যক্তি যেমন চলচ্চিত্রকার সালভাদর দালি, বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন, ফিয়োদর দস্তয়েভস্কি এবং মডেল অভিনেত্রী মেরিলিন মনরোর ভিডিও রয়েছে।

২০১৭ সালে একই ধরনের একটি ব্যবস্থা দেখিয়েছিলেন তেল আবিব ইউনিভার্সিটির গবেষকরা। সেসময় এই প্রযুক্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা’র ভিডিও বানানো হয়েছিল।

এআই প্রযুক্তির খারাপ দিকের কথা স্বীকার করেছে দক্ষিণ কোরিয় প্রতিষ্ঠান স্যামসাং। তবে এর ভালো দিকও রয়েছে বলে জানায় তারা। মৃত ব্যক্তিকে স্মরণ করতে এটির সঠিক ব্যবহার করা যাবে বলেও জানায় স্যামসাং।

বিবিসি অবলম্বনে ইএইচ/ মে ২৫/ ২০১৯/২০১২

*

*

আরও পড়ুন