হুয়াওয়ে নিয়ে ট্রাম্পের মুখে নরম সুর

trump-white-house-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়েকে নিয়ে সুর নরম করতে শুরু করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন প্রেসিডেন্ট এখন চাইছে, হুয়াওয়ে যেন তাদের সঙ্গে বাণিজ্য চুক্তিতে থাকে। যদিও হুয়াওয়ের বিরুদ্ধে মার্কিন সরকারের অভিযোগের শেষ নেই। কিন্তু যখন চীনের সঙ্গে দেশটি বাণিজ্য চুক্তি করতে যাচ্ছে তখন বলছে, হুয়াওয়ে ওই চুক্তির অংশ হতে পারে। 

শুক্রবার বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি। 

গত কয়েক সপ্তাহ থেকে চীন এবং মার্কিন বাণিজ্য যুদ্ধ চরম অবস্থায় পৌঁছেছে। বিশেষ করে গত সপ্তাহে মার্কিন প্রতিষ্ঠান গুগল চীনা জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলে দুই দেশের মধ্যে একটা যুদ্ধাবস্থা তৈরি হয় বাণিজ্য ক্ষেত্রে।  

ইতোমধ্যে দুই দেশই দুদেশের পণ্য আমদানি করার ক্ষেত্রে শুল্ক কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। এছাড়াও চলছে আরও বেশি শুল্ক আরোপের হুমকী। 

মার্কিন সরকার হুয়াওয়ের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তার জন্য হুমকী বলে দেখেছে। অন্যদিকে বেইজিং বলছে, এটা আসলে চীনের প্রতিষ্ঠান হিসেবে হুয়াওয়েকে হয়রানি করা হচ্ছে। 

হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করে গত ১৫ মে। এরপর গত রোববার গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে। ফলে বিপাকে পড়ে যায় হুয়াওয়ে। 

তবে শুক্রবার সুর নরম করে ট্রাম্প বলেছেন, হুয়াওয়ে চাইলে যেকোন ভাবেই এই চুক্তির অংশ হতে পারে। আমরা চাই হুয়াওয়ে চুক্তির অংশ হোক। 

এর আগে হুয়াওয়ের বিরুদ্ধে যেসব ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ, সেখানে তিন মাসের জন্য কিছুটা শিথিল করেছে। 

বিশ্বব্যাপী ফাইভজি নেটওয়ার্ক বিস্তৃতিতে শীর্ষে রয়েছে হুয়াওয়ে। মার্কিন সিদ্ধান্তের পর তার মিত্র দেশগুলোও হুয়াওয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথা জানাচ্ছে। 

বিবিসি অবলম্বনে ইএইচ/মে ২৪/ ২০১৯/ ১৭১৪ 

*

*

আরও পড়ুন