৩০০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করলো ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের মার্চের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক তাদের প্লাটফর্ম থেকে ৩০০ কোটি ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছে।

এটি সামাজিক মাধ্যমটি কর্তৃক সরানো সবচেয়ে বেশি অ্যাকাউন্টের পরিমাণ।

অন্যদিকে প্রতি মাস যে পরিমাণ সক্রিয় ব্যবহারকারী রয়েছে ফেইসবুকের তার মধ্যে ৫ শতাংশই ভুয়া অ্যাকাউন্ট বলেও জানায় মাধ্যমটি।

বৃহস্পতিবার ফেইসবুক যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে উঠে এসেছে এই তথ্য।

বর্তমানে মাধ্যমটির মাসে সক্রিয় ব্যবহারকারী রয়েছে ২৩৮ কোটি।

ফেইসবুক বলছে, তারা মাধ্যমটি থেকে ঘৃণামূলক কনটেন্ট, অপরাধ, মাদক, নগ্নতাসহ অন্যান্য হিংসাত্মক কনটেন্ট সরানোর সময় এসব অ্যাকাউন্টের সন্ধায় পায় এবং বন্ধ করে দেয়।

ফেইসবুকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্ট গুই রোজেন এ ব্লগ পোস্টে জানান, জাল অ্যাকাউন্ট সনাক্ত করার কাজ শুরু করার পর দেখা গেছে, যারা এমন কাজ করে তারা আরও কিছু অ্যাকাউন্ট খুলেছে ওই সময়ে মধ্যে। সেগুলোও ভুয়া বা জাল। আমরা সেগুলো সরাতে শুরু করার পর স্বয়ংক্রিয়ভাবে তা বেড়ে গেছে। তাই এর পরিমাণটাও অনেক হয়েছে।

এই ভুয়া অ্যাকাউন্টের বেশিরভাগই তৈরি করেছে স্প্যামাররা। যারা অন্যের অ্যাকাউন্ট নকল করে প্রতারণার কাজ করে যাচ্ছিল বলে জানান রোজেন।

ওই ছয় মাস সময়ে শুধু ভুয়া অ্যাকাউন্ট সরানো হয়েছে দেড়শো কোটি বলে জানায় ফেইসবুক। প্রতিষ্ঠানটি খুব দৃঢ়তার সঙ্গে দাবি করছে, তাদের যে সক্রিয় ব্যবহারকারীর রয়েছেন তাদের বেশিরভাগই প্রকৃত অ্যাকাউন্টের মালিক।

ফেইসবুক যে অ্যাকাউন্টগুলো সরিয়েছে সেগুলো বেশিরভাগ সময় নিষ্ক্রিয় থাকে এবং সেগুলো মাঝে মাঝে সক্রিয় হওয়ার পর দেখা যায় তার বিরুদ্ধে কোন অভিযোগ পেয়েছে কর্তৃপক্ষ।

ফেইসবুক এর মধ্যে ১৪ লাখ অ্যাকউন্ট বন্ধ করেছে বন্দুক বিক্রির অভিযোগে। আর ১৫ লাখ বন্ধ করেছে মাদক বিক্রির অভিযোগে।

সিনেট অবলম্বনে ইএইচ/মে ২৪/ ২০১৯/ ১৪৪৭

*

*

আরও পড়ুন