বাংলাদেশের জলবায়ু প্রভাব নিয়ে বৈশ্বিক সম্মেলনে বলবেন পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ঝুঁকি নিরসনে করণীয় সম্পর্কে বিশ্বের তরুণ নেতাদের সামনে বলবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইয়াং গ্লোবাল লিডার হতে নির্বাচিত বিশ্বের ২০ জন তরুণ নেতাকে নিয়ে ওই অনুষ্ঠান শুরু হচ্ছে বৃহস্পতিবার। এটি গ্রিনল্যান্ডের ইলুলিসসাত শহরে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তনে ভবিষ্যৎ করণীয় বিষয়ে ‘ওয়াইজিএল ইমপ্যাক্ট এক্সপেডিশন গ্রিনল্যান্ড’ কর্মসূচির অংশ। যা চলবে ২৭ মে পর্যন্ত।

অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নানামুখি কার্যক্রম ও উদ্যোগ সম্পর্কেও  বিশ্ব সম্প্রদায়ের কাছে তুলে ধরবেন পলক।

২০০৯ সালে নেয়া ‘বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড একশন প্লান’ সম্পর্কে তরুণ নেতাদের জানাবেন তিনি। যার সার্বিক বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের দায়বদ্ধতা ও সহযোগিতাও চাইবেন প্রতিমন্ত্রী।

এছাড়া কিভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের এই স্থানীয় ও বৈশ্বিক সমস্যা মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করা যায় তাও এই আয়োজনে  তুলে ধরবেন তিনি।

২০১৬ সালে জুনাইদ আহমেদ পলককে ইয়াং গ্লোবার লিডার সম্মাননায় ভূষিত করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এটি নেতৃত্বগুণে পেশাদারী কর্মসম্পাদন, সমাজের প্রতি অঙ্গীকার এবং আগামীর পৃথিবী রূপায়নে সম্ভাব্য অবদানের স্বীকৃতি।

সুইজারল্যান্ডভিত্তিক এই ফোরাম প্রতিবছর সারা পৃথিবী থেকে নিজ নিজ কর্মক্ষেত্রে ঔজ্জ্বল্য ছড়ানো ৪০ বছরের কম বয়সী বিশিষ্ট ব্যক্তিবর্গকে এই সম্মাননা প্রদান করে থাকে।

এডি/মে২২/২০১৯/১৯০০

*

*

আরও পড়ুন