STE 2019 (summer) in news page

প্লে স্টোরের বিকল্প 'অ্যাপ গ্যালারি' আনছে হুয়াওয়ে

app-techshohor
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল প্লে স্টোরেরও বিকল্প একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে হুয়াওয়ে। নিজেস্ব এই প্ল্যাটফর্মের নাম তারা দিয়েছে ‘অ্যাপ গ্যালারি’।

সম্প্রতি বাজারে আসা প্রায় সব হুয়েওয়ে ও অনার ফোনে অ্যাপ গ্যালারি প্রিইন্সটল করা আছে। অ্যাপ গ্যালারিত ঢুকতে হলে ব্যবহারকারীর হুয়াওয়ে আইডি থাকতে হবে। পরবর্তীতে বাজারে আসা ফোনগুলো অ্যান্ড্রেয়ড সার্পোট না পেলেও অ্যাপ গ্যালারির অ্যাপগুলো দিয়ে পরিস্থিতি মোকাবিলা করার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

এদিকে, সংবাদ মাধ্যম ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে হুয়াওয়ে তাদের ব্যবসায়িক অংশীদারদেরকে তাদের জন্য অ্যাপ তৈরি করতে বলেছিলো। তারা এটাও জানিয়েছিলো তাদের প্ল্যাটফর্মের জন্য অ্যাপ তৈরি করলে চীনের বাজারে ঢোকা ডেভেলপারদের জন্য সহজ হবে। হুয়াওয়ের আশা ছিলো, ২০১৮ সালের শেষ নাগাদ গুগলের অ্যান্ড্রয়েড বাদ দিয়ে তাদের অ্যাপ গ্যালারি ব্যবহার করবে ৫ কোটি ইউরোপিয়ান। তবে সে পরিকল্পনা সফল হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প হুয়েওয়ের উপর নিষেধাজ্ঞা জারির পর গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে। আগামীতে হুয়াওয়ে তাদের নতুন বানানো ফোনগুলোতে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারবে না।

আরও পড়ুন

হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ মে ২২/ ২০১৯/১০৫৫

*

*

আরও পড়ুন