STE 2019 (summer) in news page

হুয়াওয়ের নিষেধাজ্ঞা শিথিল করলো যুক্তরাষ্ট্র

Huawei-techshohor1
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের নেওয়া পদক্ষেপ কিছুটা শিথিল করার কথা জানিয়েছে।

সোমবার দিনের শেষে আগামী ৯০ দিন বা তিন মাসের জন্য হুয়াওয়ের কিছু বিষয়ে নিয়ম শিথিল করার কথা জানায় যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ। দেশটিতে হুয়াওয়ের গ্রাহক বিবেচনায় নিয়ম কিছুটা শিথিল করছে বলেও জানায় দেশটির প্রশাসন।

রোববার গুগল হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেও সোমবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে কিছু প্রতিষ্ঠানকে সেই বিশেষ লাইসেন্স প্রদান করা হয়েছে, যাতে তারা হুয়াওয়ের অন্যান্য সার্ভিস বিশেষ করে নেটওয়ার্কিং সার্ভিস যেগুলো রয়েছে তা দিতে কোন সমস্যায় না পড়েন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের সেক্রেটারি উইলবর রসের বরাত দিয়ে দেশটি জানিয়েছে, তারা হয়তো ৯০ দিনের একটি লাইসেন্স দিতে পারে যাতে হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারী এবং প্রত্যন্ত অঞ্চলে যে ব্রডব্যন্ড সেবা দিয়ে আসছে সেগুলোর সেবায় কোন ধরনের অসুবিধা না হয়।

বাণিজ্য বিভাগ অবশ্য হুয়াওয়েকে শর্ত দিয়েছে। শর্তানুযায়ী যুক্তরাষ্ট্রে তাদের যেসব নেটওয়ার্কিং কাজ রয়েছে সেগুলো নিয়ন্ত্রণের জন্য যুক্তরাষ্ট্রেরই তৈরি যন্ত্রপাতি ব্যবহার করতে হবে।

এর আগে গত বছর হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে তাদের নেটওয়ার্কিং খাতের জন্য যন্ত্রাংশ কিনেছে সাত হাজার কোটি ডলারের, যার মধ্যে মাত্র ১১০ কোটি ডলারের যন্ত্রাংশ কিনেছে যুক্তরাষ্ট্র থেকে।

আগামী আগস্টের ১৯ তারিখ পর্যন্ত হুয়াওয়ের জন্য এই নিয়ম শিথিল থাকবে।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই অবশ্য যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে হুয়াওয়ের প্রতি তাদের অবমূল্যায়ন বলে মনে করেন। তিনি বিষয়টি নিয়ে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে বক্তব্যও দিয়েছেন।

তবে এতকিছুর পরও হুয়াওয়ের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে তা হুয়াওয়ের জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এর জন্য অনেক আগে থেকেই প্রস্তুত রয়েছে হুয়াওয়ে।

রোববার গুগলের চুক্তি বাতিলের পর হুয়াওয়ে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি আছে বলেও জানায়। একই সঙ্গে চুক্তি বাতিলের ফলে হুয়াওয়ে ডিভাইস ও অনার ডিভাইস ব্যবহারকারীরা কোন সমস্যায় পড়বেন না বলেও জানায় চীনা জায়ান্টটি।

রয়টার্স অবলম্বনে ইএইচ/মে ২১/ ২০১৯/ ১৮০০

*

*

আরও পড়ুন