STE 2019 (summer) in news page

হুয়াওয়েকে যেন গুনছেই না যুক্তরাষ্ট্র!

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র সম্প্রতি হুয়াওয়েকে নিয়ে যেসব সিদ্ধান্ত নিয়েছে তাতে অসন্তুষ্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই। একই সঙ্গে দেশটি হুয়াওয়ের ক্ষমতাকে ‘ছোট’ করে দেখছে বলে মন্তব্য করেছেন তিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন এই উদ্যোক্তা। তিনি বলেন, এমন কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রের শিশুসুলভ আচরণ। এটাও ঠিক হুয়াওয়ে ফাইভজি নিয়ে যে অগ্রগতি করেছে তাতে তাকে কেউ রুখতে পারবে না।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র এমন কিছু কোম্পানির একটি কালো তালিকা করেছে যাদের সঙ্গে বিশেষ লাইসেন্স ব্যতিত কোন মার্কিন প্রতিষ্ঠান ব্যবসা করতে পারবে না।

এরপর গত রোববার হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে মার্কিন জায়ান্ট গুগল। ফলে গুগলের কিছু সেবা আর ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। একই সঙ্গে নতুন করে আনতে যাওয়া ডিভাইসের পাবে না গুগলের সিকিউরিটি আপডেট।

রাষ্ট্রীয় গণমাধ্যমকে ঝেংফেই বলেছেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদরা যে পরিস্থিতির সৃষ্টি করেছেন তাতে তারা হুয়াওয়েকে গুনাই ধরছে না। কিন্তু আমরা আমাদের শক্তি, সামর্থ্য সম্পকে জানি, যেটা তারা অবমূল্যায়ন করছে।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের ফলে অবশ্য ধারণা করা হচ্ছে, হুয়াওয়ে পশ্চিমা দেশগুলোতে যে ফাইভজি নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ করছে সেখানে কিছুটা হলেও মার্কিন প্রভাবে ঝুঁকির মধ্যে পড়তে পারে।

রোববার গুগল হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেও সোমবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে কিছু প্রতিষ্ঠানকে সেই বিশেষ লাইসেন্স প্রদান করা হয়েছে, যাতে তারা হুয়াওয়ের অন্যান্য সার্ভিস বিশেষ করে নেটওয়ার্কিং সার্ভিস যেগুলো রয়েছে তা দিতে কোন সমস্যায় না পড়েন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের সেক্রেটারি উইলবর রসের বরাত দিয়ে দেশটি জানিয়েছে, তারা হয়তো ৯০ দিনের একটি লাইসেন্স দিতে পারে যাতে হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারী এবং প্রত্যন্ত অঞ্চলে যে ব্রডব্যন্ড সেবা দিয়ে আসছে সেগুলোর সেবায় কোন ধরনের অসুবিধা না হয়।

এতকিছুর পরও হুয়াওয়ের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে তা হুয়াওয়ের জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এর জন্য অনেক আগে থেকেই প্রস্তুত রয়েছে হুয়াওয়ে।

রোববার গুগলের চুক্তি বাতিলের পর হুয়াওয়ে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি আছে বলেও জানায়। একই সঙ্গে চুক্তি বাতিলের ফলে হুয়াওয়ে ডিভাইস ও অনার ডিভাইস ব্যবহারকারীরা কোন সমস্যায় পড়বেন না বলেও জানায় চীনা জায়ান্টটি।

বিবিসি অবলম্বনে ইএইচ/মে২১/ ২০১৯/ ১৩২৪

আরও পড়ুন : হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড ব্যবহারে নিষেধাজ্ঞা!

হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’

অ্যাপল বয়কটের ঘোষণা দিচ্ছে চীনারা

*

*

আরও পড়ুন