হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম 'হংমেং'

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের মার্চের কথা, হুযাওয়ের প্রধান নির্বাহী রিচার্ড উ বলেছিলেন, তারা যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি করবেন।

গতকাল রোববার হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করেছে গুগল। এরপরই চীনা জায়ান্টটি জানিয়েছে, তাদের নতুন অপারেটিং সিস্টেম তৈরির কথা। সেই অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘হংমেং’।

চীন সফটওয়্যার সাপোর্ট বন্ধ করে দেবার পর নতুন কোন হুয়াওয়ে ফোনে আর ইএমইউআই আপডেট পাবে না হুয়াওয়ে।

হুয়াওয়ে তাদের এই হংমেং অপারেটিং সিস্টেম তৈরি ও উন্নয়ন অব্যাহত রেখেছে ২০১২ সাল থেকে। এমনকি, ইতোমধ্যে অপারেটিং সিস্টেমটি হুয়াওয়ের কিছু ফোনে ব্যবহার করেও দেখেছে চীনা প্রতিষ্ঠানটি, জানিয়েছে হুয়াওয়ে সেন্ট্রাল।

তবে যে সূত্রটি হুয়াওয়ে সেন্ট্রালকে অপারেটিং সিস্টেমটি তৈরির কথা জানিয়েছে, তারা একেবারে নিশ্চিত করেনি যে এই নামটিই হতে যাচ্ছে তাদের অপারেটিং সিস্টেমের। তবে অপারেটিং সিস্টেম যে তৈরি করেছে এটা নিশ্চিত এবং তার নাম এমনই হতে পারে।

হুয়াওয়ে বিষয়টি নিয়ে কোন মন্তব্য করেনি। তবে এটা ঠিক যে, হুয়াওয়ে এই অপারেটিং সিস্টেমটি অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে তৈরি করেছে।

গত বুধবার যুক্তরাষ্ট্রে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করেছ। ফলে এখন থেকে হুয়াওয়ের ফোনে আর গুগলের জিমেইল, ম্যাপ, প্লে স্টোর, ইউটিউব, ক্রোম ব্রাউজারের মতো সেবা পাওয়া যাবে না।

হুয়াওয়ে সেন্টার অবলম্বনে ইএইচ/ মে২০/ ২০১৯/ ১৬১৮

আরও পড়ুন

হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড ব্যবহারে নিষেধাজ্ঞা!

চুক্তি বাতিল, ৩ মাসের জন্য প্রস্তুত হুয়াওয়ে

*

*

আরও পড়ুন