চুক্তি বাতিল, ৩ মাসের জন্য প্রস্তুত হুয়াওয়ে

intel-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার খগড় শুধু হুয়াওয়ের উপরে পড়েনি। চিপ সরবরাহকারী প্রধান তিন কোম্পানিও এতে ক্ষতিগ্রস্ত হবে। নিষেধাজ্ঞার ফলে প্রসেসর সরবরাহকারী প্রতিষ্ঠান ইন্টেল, ব্রডকম ও কোয়ালকমকে চুক্তি বাতিল করতে হবে হুয়াওয়ার সঙ্গে।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, হুয়াওয়ার সঙ্গে সব লেনদেন স্থগিত রাখার ব্যাপারটি প্রসেসর সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কর্মীদেরকে নোটিশ দিয়ে জানানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই নিয়মের পরিবর্তন হবে না।

ল্যাপটপ তৈরির জন্য হুয়াওয়েকে সার্ভার চিপ ও প্রসেসর সরবরাহ করে ইন্টেল। ব্রডকমের কাছ থেকে বিভিন্ন উপাদান নিয়ে তারা নেটওয়ার্কিংয়ের যন্ত্রাংশ তৈরি করে। কোয়ালকমের কাছ থেকে তারা মডেম ও অন্যান্য প্রসেসর নিয়ে থাকে। যদিও নিজেস্ব মোবাইল প্রসেসর ও মডেম তৈরির কারণে কোয়ালকমের উপর খুব বেশি নির্ভরশীল নয় হুয়াওয়ে।

হঠাৎ করেই যে এরকম নিষেধাজ্ঞা আসতে পারে সে সম্পর্কে আগেই আভাস পেয়েছিলো হুয়াওয়ে। তাই বছর খানেক আগে থেকেই নিজেস্ব চিপ ডিজাইন করার পাশাপাশি তারা যুক্তরাষ্ট্র থেকে প্রচুর পরিমাণে চিপ ও প্রয়োজনীয় উপাদান মজুদ করা শুরু করে। যে পরিমাণ চিপ ও অন্যান্য উপাদান তারা মজুদ করেছে তা দিয়ে আগামী তিন মাস তাদের কাজ চলে যাবে। এই সময়ের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাটি স্থায়ী নাকি অস্থায়ী।

এদিকে, হুয়াওয়ের ল্যাপটপের জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম সরবরাহ করা অব্যাহত রাখবে কিনা তা জানায়নি মাইক্রোসফট। তবে ধারণা করা হচ্ছে, মাইক্রোসফটও যুক্তরাষ্ট্র সরকারের নির্দেশনা এড়িয়ে চলতে পারবে না।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/মে ২০/২০১৯/১৩৩০

*

*

আরও পড়ুন