ট্রাম্পের সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হবে দুই দেশই

Huawei-techshohor1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন বাণিজ্য বিভাগ নিষেধাজ্ঞা জারি করায় মার্কিন কোনো প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছে হার্ডওয়্যার বা সফটওয়্যার পণ্য বিক্রি করতে পারবে না।

তবে হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হলেও এতে ফোনটির ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত হবেন না। অ্যান্ড্রয়েডের অফিশিয়াল টুইটার পেইজে এ তথ্য জানানো হয়েছে। গুগল প্লে ব্যবহার করতে পারার পাশাপাশি তারা নিয়মিতভাবে সিকিউরিটি আপডেটও পাবেন।

ব্যবহারকারীদের জন্য এটা স্বস্তিদায়ক খবর হলেও ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের ফলে দুই দেশই ক্ষতিগ্রস্ত হবে। বিশ্ব প্রযুক্তি বাজারেও এর প্রভাব পড়বে বলে জানিয়েছেন খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

গবেষণা ফার্ম ক্যানালিসের বাজার বিশ্লেষক মোজিয়া বলেছেন, ট্রাম্প এই নির্বাহী আদেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রের চিপ সরবরাহকারী প্রতিষ্ঠান ও চীনের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে। তাই এটাকে তলোয়ারের সঙ্গে তুলনা করা যায়। যা দিয়ে দুই দিকেই আঘাত করা সম্ভব।

তিনি আরও জানান, হুয়াওয়ের তৈরি করা ফাইভজির যন্ত্রাংশগুলোর দাম কম। কিন্তু এখন তাদেরটা বাদ দিয়ে মার্কিন টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত দাম দিয়ে অন্যদের কাছ থেকে তা কিনতে হবে। এই খাতে এরিকসন ও নকিয়াই রাজত্ব করছে। তবে এগুলো যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান নয়।

বর্তমানে হুয়াওয়ের সঙ্গে ইউরোপিয়ান দেশগুলোর সম্পর্ক ভালো। তবে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা অন্য দেশগুলোকেও প্রভাবিত করতে পারে। এর আগে অস্ট্রেলিয়ায় ফাইভজি যন্ত্রাংশ বিক্রির অনুমতি হারিয়েছে হুয়াওয়ে। তবে ফাইভজি যন্ত্রাংশের দাম কম রাখায় এবং সেগুলো অত্যাধুনিক হওয়ায় আর কোনো দেশ হয়তো হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক নষ্ট করবে না।

মার্কেট রিসার্চ প্রতিষ্ঠান কান্টার এএমআরবির ভাইস প্রেসিডেন্ট শুখদেব সিং জানিয়েছেন, যুক্তরাষ্ট্র যদি হুয়াওয়েকে নিষিদ্ধ করতে অন্যান্য দেশকে প্রভাবিত করার চেষ্টা করে তবে বিপদে পরবে হুয়াওয়ে। ব্যবসা থেকে ছিঁটকে পড়লে প্রতিযোগিতা কমে যাবে। এতে নতুন কিছু উদ্ভাবনের চেষ্টাও বাধাগ্রস্ত হবে।

পুরো বিষয়টি নিয়ে হুয়াওয়ের বক্তব্য হলো, তারা এখন প্ল্যান ‘বি’ অনুসরণ করবে। এই প্ল্যান বি বলতে তারা নিজেস্ব অপারেটিং সিস্টেম তৈরির কথা বুঝিয়েছে।

সাইথ চায়না মর্নিং পোস্ট, অ্যান্ড্রয়েড অথোরিটি ও টেক রাডার অবলম্বনে এজেড/ মে ২০/২০১৯/১১৪০

*

*

আরও পড়ুন