STE 2019 (summer) in news page

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সেবা উদ্বোধন

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর বাণিজ্যিক সেবা কার্যক্রম শুরু হয়েছে।

মহাকাশে স্যাটেলাইটটির উৎক্ষেপণ করার এক বছরের মাথায় এই সেবা কার্যক্রম শুরু করতে পারলো বাংলাদেশ। এখন দেশের অধিকাংশ টেলিভিশন চ্যানেল স্যাটেলাইটটির সেবা নিতে শুরু করছে।

একই সঙ্গে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে রোববার থেকেই ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবা দেওয়া শুরু করেছে বেক্সিমকো কমিউনিকেশন।

রোববোর ঢাকার একটি হোটেলে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণের এক বছর পূর্তি উদযাপন এবং বাণিজ্যিক সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের জন্য গর্বের বিষয়। এতোদিন দেশের টেলিভিশন চ্যানেলগুলোকে বিদেশী স্যাটেলাইটের উপর নির্ভর করতে হতো। এখন তারা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেই সম্প্রচারে যেতে পারবে।

দেশে এখন ৪৫টি চ্যানেলের লাইসেন্স রয়েছে যার মধ্যে ৩১টি চ্যানেল সম্প্রচারে আছে, আরও কয়েকটি নতুন চ্যানেল আসবে বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা এখন বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটের নিয়ে কাজ শুরু করছি। আমরা প্রত্যাশা করছি, খুল অল্প সময়ের মধ্যে সেটি কোন ধরনের স্যাটেলাইট হবে এবং তার কাজ কী কী হবে সেগুলো পর্যালোচনা করে প্রধানমন্ত্রীকে জানাতে পারবো।

প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশ এখন বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে দুর্যোগকালীন যোগাযোগ ব্যবস্থা অব্যাহত রাখা যাবে বলে জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি উৎক্ষেপণ মুহূর্তের কথা স্মরণ করে বলেন, যে সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট ছুটে চলছিল তখন বুকের ভিতর অন্যধরনের অনুভূতি কাজ করছিল। লাল সবুজের বাংলাদেশ তখন মহাকাশে ছুটছিল।

তিনি বলেন, আমরা যে লক্ষ্য নিয়ে এগিয়ে চলছি তাতে ২০২১ সালের মধ্যে দেশের সবপ্রান্তে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেব। আমরা দেশের প্রতি ইঞ্চি মাটিতে দাঁড়িয়েই যেন ইন্টারনেট পাওয়া যায় সেই ব্যবস্থা করবো।

এর আগে গত বছরের ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়।

তার ছয় মাস পর এর সবগুলো সিগন্যাল পরীক্ষা করে স্যাটেলাইট সিস্টেম নির্মাণকারী ফরাসি কোম্পানি থ্যালাস অ্যালিনিয়া স্পেস এর মালিকানা বুঝিয়ে দেয় কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)। এর পর বাংলাদেশের প্রকৌশলীরাই নিয়ন্ত্রণ করছে এর সব টেকনিক্যাল বিষয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

অনুষ্ঠানে যমুনা টিভি, দীপ্ত টিভি, সময় টিভি, মাই টিভি, এবং বাংলা টিভির সাথে চুক্তি হস্তান্তর করা হয়। চুক্তি অনুযায়ী টিভিগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে সম্প্রচার করবে।

এছাড়াও সোনালী ব্যাংকের সঙ্গেও চুক্তি হয়। যাতে ব্যাংকটি ব্রাঞ্চ-টু-ব্রাঞ্চ যোগায়োগ ও এটিএম এ সেবা দেবে।

ইএইচ/মে১৯/২০১৯/ ২১৩৫

*

*

আরও পড়ুন