হাতের মুঠোয় জীবন যাপন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জীবন যাপনকে সহজ করেছে প্রযুক্তি। যার ছোঁয়া লেগেছে আমাদের জীবনে। 

হাতের মুঠোয় যে স্মার্টফোন এখন আমরা নিয়ে থাকি, চাইলে সেটা দিয়েই অনেক সহজ করে ফেলতে পারি জীবন। সব ধরনের কাজ এখন চাইলে সেই ফোনের মাধ্যমেই করে নেওয়া যায়। 

ফোন থেকে গাড়ি ডাকা, বাড়ি ভাড়া, বুয়া ডাকা, ঘরবাড়ির কাজ করার জন্য ইলেক্ট্রিশিয়ান বলি আর প্লাম্বার বা রং মিস্ত্রি, সবাইকে অ্যাপের মাধ্যমেই ডাকা যায়। জীবন যাপনকে সহজ করেছে এমন কিছু অ্যাপ নিয়েই প্রতিবেদনটি।  

বাসাবাড়ির কাজকর্ম

এখন আর বাসাবাড়ির কাজকর্ম নিয়ে কোন চিন্তা করতে হয় না। কারণ, আপনার হাতে যদি সময় না থাকে তবে স্মার্টফোনে নামিয়ে নিতে পারেন কয়েকটি অ্যাপ। যেগুলো দিয়ে বাসাবাড়ির যেকোন ধরনের কাজের লোক পাবেন নিমিষেই।

সেবা এক্সওয়াইজেড

সেবার অ্যাপে বাসাবাড়ির প্রায় সব ধরনের সার্ভিস পাবেন ঘরে বসেই। অ্যাপের মাধ্যমে আপনার কী প্রয়োজন তা জানালেই বাসায় হাজির হবে সংশ্লিষ্ট সেবাপ্রদানকারী।

সেবা ডটএক্সওয়াইজেড মূলত ঘর গৃহস্থালীর কাজে সব ধরনের পরিসেবা দিয়ে থাকে। তবে সেবা ডটএক্সওয়াইজেডর পরিসেবা বাসাবাড়ি ছাড়াও করপোরেট অফিসের জন্য দেওয়া হয়। করপোরেট সাইটে ডিজিটাল সিকিউরিটি সার্ভিস, অফিস শিফট, লিফট অ্যান্ড জেনারেটর সার্ভিস, অফিস ক্লিনিং, আইটি অ্যান্ড গ্যাজেট সার্ভিস। এ ছাড়াও রয়েছে অন-ডিমান্ড গাড়ি সার্ভিস, কার ওয়াশের মতো পরিষেবা।

বাসাবাড়ির জন্য সেবা ডটএক্সওয়াইজেড দেয় এয়ার কন্ডিশন সার্ভিস, ইলেক্ট্রিক অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্স, ইলেক্ট্রিক্যাল সার্ভিস, প্লাম্বিং ও স্যানিটারি, ফার্নিচার তৈরি ও মেরামত, ওয়াল পেইন্টিং, বাসাবাড়ি পরিষ্কারসহ বেশকিছু সার্ভিস।

এসব সার্ভিস ছাড়াও সেবা ডটএক্সওয়াইজেড কিছু ট্রেন্ডিং সেবা চালু করেছে। বিউটি সার্ভিস, অন ডিমান্ড গাড়ি, অন ডিমান্ড ড্রাইভার, ক্লিংনিং, লন্ড্রি সার্ভিস।

হ্যান্ডিমামা

অনেকটা একই ধরনের সার্ভিস দেয় হ্যান্ডমামা। মোবাইল ফোনে অ্যাপটি নামিয়ে নিলে সহজেই বাসাবাড়ির কাজকর্ম করার লোক পাওয়া যায়।

হ্যালোটাস্ক

বাসাবাড়ির কাজে বুয়ার প্রয়োজন হয় প্রতিনিয়তই। কিন্তু দেখা যায়, এমন অনেক পরিবার আছে যাদের বুয়া রাখতে হয় না। তবে মাসে যদি দু-চার দিন কোন কাজের লোক পাওয়া যায় তাদের জন্য সুবিধা হয়। এসব দিক মাথায় রেখে হ্যালোটাস্ক অ্যাপে অনলাইনে অর্ডার নিয়ে বুয়া সার্ভিস দেয়। কয়েক ঘণ্টার জন্য বা কেউ চাইলে মাসিক চুক্তিতেও হ্যালোটাস্ক থেকে বুয়া পেতে পারেন। এজন্য শুধু হ্যালোটাস্ক অ্যাপ ডাউনলোড করে সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করেই বুয়া ডেকে নেওয়া যায়। 

ডাক্তার ডাকি অ্যাপেই

বাসায় কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে জরুরী ভিত্তিতে ডাক্তারের প্রয়োজন হয়। অনেক সময় কিছু স্থায়ী রোগের চিকিৎসার জন্যও ডাক্তারের প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে ডাক্তার যদি বাসায় আসতে পারেন তবে রোগীর জন্য এবং তার পরিবারের জন্য সুবিধা হয়। এমন সার্ভিস ঘরে বসেই পেতে আপনার স্মার্টফোনে ডাউনলোড করে নিতে পারেন কল এ ডক্টর, হ্যালো ডাক্তার অ্যাপ। এছাড়াও, ডাক্তারি সিরিয়ালের জন্য রয়েছে সিমেড হেলফ, প্লেক্সাসডি অ্যাপ। এগুলো হাতের কাছে থাকলে যে কোনো প্রয়োজনে ডাক্তারের সিরিয়াল এবং বাসায় ডাক্তার ডাকা সহজ হয়ে যাবে। 

গাড়ি ভাড়া

নিজের গাড়ি নেই, কিন্তু পরিবারসহ কোথাও ঘুরতে যেতে চান। এমন অনেক পরিবারই আছে। কিন্তু যাতায়াতের জন্য গাড়ি ভাড়া নিয়ে বিপত্তিতে পড়েন। তাদের সেই সমস্যাগুলো দূর করবে মোবাইল অ্যাপ। স্মার্টফোনের অ্যাপ দিয়েই ঘরে বসে দিন চুক্তিতে বা ঘণ্টা চুক্তিতে গাড়ি ভাড়া নিয়ে পরিবারসহ ঘুরে আসতে পারেন কোথাও থেকে। সেবা ডট এক্সওয়াইজেড অ্যাপেই পাওয়া যায় গাড়িভাড়া। 

এছাড়াও রাইড শেয়ারিং বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপেও গাড়ি ভাড়া পাওয়া যায় ঢাকার অদূরে কোথাও ঘুরে আসার জন্য। 

যাতায়াতে রাইড শেয়ারিং

ঢাকার যানজটে নাকাল নগরবাসীরে কিছুটা হলেও যাতায়াতে স্বস্তি দিয়েছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো। 

উবার, পাঠাও, সহজ রাইড, ওভাই, পিকমি, বাহন, স্যামসহ অসংখ্য রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বাইক, গাড়ি, সিএনজি চলছে রাজধানী জুড়ে। যেকোন স্থান থেকেই নিজের স্মার্টফোন চালু করে ডেকে নেওয়া যায় বাইক, গাড়ি বা সিএনজি। এসব অ্যাপ মোবাইলে থাকলে যাতায়াতে কোনো চিন্তা নেই আর। 

অ্যাম্বুলেন্স

জরুরি প্রয়োজনে অনেক সময় অ্যাম্বুলেন্স দরকার পড়ে। সেক্ষেত্রে মোবাইলে যদি ইজিয়ার অ্যাপটি নামানো থাকে তবে রাত দিন ২৪ ঘণ্টা যেকোনো সময় ডেকে নেওয়া যাবে অ্যাম্বুলেন্স। 

ফিন্যান্সিয়াল সার্ভিস

মোবাইলের মাধ্যমেই ব্যাংক হিসাবের নিয়ন্ত্রণ অনেক দিন থেকেই দেশে চালু হয়েছে। তবে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাপ থাকলে যে কোনো সময় টাকা পাঠানো এবং টাকা নেওয়া খুব সহজ হয়ে যায়। 

যদি স্মার্টফোনে বিকাশ, রকেট, নগদ বা অন্যান্য এমএফএস অ্যাকাউন্ট খোলা থাকে তবে ২৪ ঘণ্টাই লেনদেন করা যায়।

ইএইচ/ এজেড/ জুন ২৬/ ২০১৯/ ২১৩০

 

*

*

আরও পড়ুন