ইন্টারনেট স্যাটেলাইট পাঠানো স্থগিত করেছে স্পেসএক্স

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে তার মাধ্যমে ইন্টারনেট দেবার কার্যক্রমটি আবারও স্থগিত করতে বাধ্য হয়েছে স্পেসএক্স। 

প্রতিষ্ঠানটি ৬০টি স্যাটেলাইট পাঠানোর প্রস্তুতি সম্পন্ন করার পর হঠাৎ করেই তা স্থগিত করে দেয়। স্যাটেলাইটগুলো ফ্যালকন ৯ রকেটে করে পাঠানোর কথা ছিল ইলোন মাস্কের প্রতিষ্ঠানের। 

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি তাদের স্যাটেলাইট পাঠানো স্থগিত করার কথা জানায়। মূলত একটি সফটওয়্যার জনিত কারণে তা বন্ধ করা হয়েছে বলে জানায় স্পেসএক্স। এটি এমন সময় করা হয়েছে, যার মাত্র দুঘণ্টা পরেই সেটি মহাকাশে পাঠানোর কথা ছিল। 

স্পেসএক্স জানায়, আমরা সবসময় রকেট পাঠানোর আগে সব বিষয় দুই থেকে তিনবার করে মিলিয়ে দেখি। তেমন করেই দেখতে গিয়ে আমরা একটা সমস্যা দেখতে পাই। তাই দ্বিতীয়বারের মতো স্থগিত করা হয়েছে এটি। আশা করছি পরেরবার আর স্থগিত করতে হবে না। 

এক সংবাদ মাধ্যম জানাচ্ছে, সবকিছু মিলিয়ে ফ্যালকন ৯ রকেটের ওজন ১৮.৫ টন। যে ৬০টি স্যাটেলাইট পাঠানোর কথা রয়েছে তার প্রত্যেকটির ওজন ২২৭ কেজি থেকে ৪৪০ কেজি পর্যন্ত। 

এই রকেটটি প্রশান্ত মহাসাগর থেকে একটি জাহাজ থেকে পাঠানো হবে।

স্পেসএক্স যে স্টারলিংক প্রকল্প হাতে নিয়েছে সেখানে অন্তত ১১ হাজার স্যাটেলাইট মহাকাশে পাঠাবে প্রতিষ্ঠানটি। যেগুলোর মাধ্যমে সারাবিশ্বে ইন্টারনেট পৌঁছে দিতে চায় তারা। 

ইএইচ/ মে ১৭/২০১৯/ ১৪২৫

 

*

*

আরও পড়ুন