রোববার থেকে শুরু ডিটিএইচ সেবা আকাশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে ডিটিএইচ সেবা আকাশ চালু হচ্ছে রোববার থেকে। 

দেশের ২০ জেলা দিয়ে সেবাটি শুরু হচ্ছে। জেলাগুলো হলো, ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ, মাকিনগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রহ্মণবাড়িয়া এবং সুনামগঞ্জ। তবে যেকেউ আকাশের সেটআপ বক্স কিনে দেশের যেকোন প্রান্ত থেকে সেবাটি নিতে পারবেন।  

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেডের ডিটিএইচ ব্র্যান্ড আকাশ। 

এর আগে ২০১৬ সালে বেক্সিমকো রিয়েলভিউ নামে সেবাটি আনলেও নানা কারণে সেটি চালু রাখতে পারেনি। তাছাড়া ২০১৩ তাদের লাইসেন্স নেওয়ার সময়েও শর্ত ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ চালু হলে এই স্যাটেলাইট থেকেই সংযোগ নিতে হবে।

এই ২০ জেলা ছাড়াও অন্যান্য জেলায় শগিগিরই সেবাটি পাওয়া যাবে বলে জানান বেক্সিমকোর কর্মকর্তারা। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহ্‌মুদ। তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দিয়ে এই সেবা যেন একেবারে প্রত্যন্ত এলাকার মানুষও পায় সেদিকে খেয়াল রাখতে হবে। সবাইকে নিয়েই দেশের গত ১০ বছরের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, ডিটিএইচ সেবাটিকে খুব সহজ করতে হবে। অনেক সময় দেখা যায় আমরা কেবল অপারেটরদের কাছে জিম্মি হয়ে পড়ি। এর সংযোগ যত সহজ ও সাশ্রয়ী হবে, ততই সাধারণ মানুষ এটি ব্যবহার করতে আগ্রহী হবে। 

উদ্বোধণী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বেক্সিমকো কমিউনিকেশন্সের চেয়ারম্যান শায়ান এফ রহমান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ডিএস ফায়সাল হায়দার। 

সেবাটি চালু করতে কোম্পানিটি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ৬ ট্রান্সপন্ডারের একটির সংযোগ নিয়েছে। প্রথম দফায় ১২০টি টেলিভিশন চ্যানেলের সংযোগ থাকছে আকাশে। যেখানে ২০টি হবে এইচডি কোয়ালিটির।

দেশের কেবল গাজী টিভি ছাড়া আর সব টেলিভিশন চ্যানেলে আকাশের সঙ্গে যুক্ত হয়েছে বলে জানা গেছে।

সেবাটি নিতে প্রথমাবস্থায় এককালীয় খরচ করতে হবে ৬ হাজার ৪৯৯ টাকা।  আর প্রতি মাসে ৩৯৯ টাকা খরচ করতে হবে সেবাটি পেতে। 

অন্যদিকে আগে থেকেই যারা রিয়েলভিউ ব্যবহার করতেন তাদের জন্যেও বিশেষ ছাড়ের ব্যবস্থা করা হয়েছে বলে বলছে কোম্পানিটি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটএডর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ প্রমুখ। 

ইএইচ/ মে১৫/ ২০১৯/ ১৫৪৮

আরও পড়ুন:

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ডিটিএইচ সেবা দেবে আকাশ

 

*

*

আরও পড়ুন