ফিরছে অ্যাডমিনদের অ্যাকাউন্ট, ফেরেনি গ্রুপ

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক থেকে হঠাৎ উধাও হয়ে যাওয়া বিভিন্ন গ্রুপ এখনো ফেরেনি।

গ্রুপের সঙ্গে সঙ্গে সেসব গ্রুপের অ্যাডমিনদের নিষ্ক্রিয় হয়ে যাওয়া অ্যাকাউন্ট সক্রিয় হতে শুরু করেছে। তবে অনেক অ্যাডমিন এখনো তাদের অ্যাকাউন্ট ফিরে পায়নি।

এর আগে ১৩ মে রাত থেকেই ফেইসবুকের বিভিন্ন গ্রুপ এবং গ্রুপের অ্যাডমিনদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়। ফেইসবুক থেকে এসব গ্রুপের উধাও হয়ে যাওয়া সম্পর্কে বিভিন্ন জন বিভিন্ন মন্তব্য করলেও আসলেই কি কারণে সেগুলো উধাও হয়ে গেছে তা জানা যায়নি।

অনেক গ্রুপের অ্যাডমিনরা ফেইসবুককে বিষয়টি জানিয়ে ইমেইল করলেও ফেইসবুক এর কারণ সম্পর্কে কিছুই জানায়নি। তাই এখনো প্রকৃত কারণ অজানা।

দেশে অন্যতম বড় একটি ফেইসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’। গ্রুপটির কারণেই এর প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন রাজীব আহমেদ সামাজিক যোগাযোগ মাধ্যমটি তারে কমিউনিটি লিডার হিসেবে মনোনিত করেছে। অথচ সেই সার্চ ইংলিশ গ্রুপটি ১৪ মে ভোর থেকে আর প্লাটফর্মটিতে পাওয়া যাচ্ছে না।

রাজীব আহমেদ টেকশহর ডটকমকে বলেন, গ্রুপটি ফেইসবুক থেকে উধাও হয়ে যাবার কিছু পরই আমার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়। তবে প্রায় ৩০ ঘণ্টা পর অ্যাকাউন্ট ফিরে পাই। অ্যাকাউন্ট ফিরে পাবার পর আবারও হঠাৎ করে সেটি নিষ্ক্রিয় হয়ে গেছে।

তিনি জানান, গতকাল একবার ফেইসবুকে সার্চ ইংলিশ গ্রুপ ফিরে আসে। এর কিছু পর আবারও উধাও হয়ে যায়। সঙ্গে তার অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়। এভাবে গতকালই দুইবার ফিরে এসে আবার নিষ্ক্রিয় হয়েছে সার্চ ইংলিশ গ্রুপ এবং তার অ্যাকাউন্ট।

অন্যদিকে একই গ্রুপের অন্য অ্যাডমিনদের অ্যাকাউন্ট সক্রিয় হয়েছে বলে জানা গেছে।

দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম জনপ্রিয় ফেইসবুক গ্রুপ ‘আপওয়ার্ক বাংলাদেশ’ এখনো ফিরে আসেনি। তবে গ্রুপটির যে কজন অ্যাডমিন রয়েছেন তাদের অ্যাকাউন্ট সক্রিয় হয়েছে।

দেশের বেশকিছু গ্রুপ ইতোমধ্যে উধাও হয়ে গেছে যা উদ্ধারের চেষ্টা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ থেকে যেসব ফেইসবুক গ্রুপ উধাও হয়ে গেছে সেগুলোর মধ্যে রয়েছে এভারগ্রিন বাংলাদেশ, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, ভয়েজ অব রাইটস, উই আর বাংলাদেশ, ডিয়ার এক্স, গেইমভার্সি, আহেন কোলাকুলি করি, ছেলে ভার্সাস মেয়ে, ক্রিকেটখোর, দিনি পরামর্শ, ফুটবল মানিয়া, ফুটবল কর্নার, মজা লস?, জবস বাংলাদেশ, আমরা সিলেটি, ভাইরাল স্ক্রিনশট,  ব্রাজিল ফ্যান্স অফিসিয়াল গ্রুপ অব বাংলাদেশ টিএম, কোটা সংস্কার চাই (বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ), ইসলামিসক অনলাইন একাডেমি, সাকিব খানের অফিসিয়াল গ্রুপ, হিমু পরিবারসহ আরও অনেক।

ইএইচ/মে১৬/২০১৯/ ১৫০০

আরও পড়ুন –

হঠাৎ উধাও ফেইসবুক গ্রুপ, অ্যাডমিনদের অ্যাকাউন্ট

ফেইসবুক গ্রুপে ঢুকতে হলেও গুনতে হবে টাকা

*

*

আরও পড়ুন