স্টুডেন্ট টু স্টার্টআপের বুটক্যাম্প শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোমবার বিকেল থেকেই সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের সামনে দীর্ঘ সারি। সারিবদ্ধভাবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা তথ্য দিয়ে ফরম পূরণ করে ভিতরে প্রবেশ করছেন।

উদ্দেশ্য, তিন দিন পর যখন ইনস্টিটিউট থেকে বেরুবেন তখন বিজয়ীর বেশে ঘরে ফিরবেন।

সারা দেশ থেকে ৪০ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত উদ্ভাবনী ধারণা দিয়ে নির্বাচিত ১২০টি ধারণা নিয়ে সেখানে তিন দিনের ক্যাম্পে যোগ দিচ্ছেন এসব শিক্ষার্থীরা।

তিন দিনের বুটক্যাম্প শেষে বিচারকদের সামনে নিজেদের ধারণাকে উপস্থাপন করবে ১২০ দলের সদস্যরা। এরপর সেখান থেকেই বেছে নেওয়া হবে স্টুডেন্ট টু স্টার্টআপের প্রথম পর্বের চূড়ান্ত বিজয়ী।

মঙ্গলবার সকাল থেকেই শুর হয়েছে বুটক্যাম্প। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। সেদিনই হবে চূড়ান্ত নির্বাচন।

এই তিন দিনে অংশগ্রহণকারী দলগুলো তাদের ধারণাকে এগিয়ে নেবার জন্য কি কি করতে হবে সে সম্পর্কে দিন নির্দেশনা পাবেন। থাকবে মেন্টরদের মাধ্যমে নিজের ধারণাকে বাস্তবে রূপ দেবার আয়োজন।

প্রথম দিনে শুরু হয়েছে বিশেষ কর্মশালা। এরপর দ্বিতীয় দিনে থাকছে নিজেদের গুছিয়ে নেবার পালা। আর তৃতীয় দিনে পিচিং রাউন্ড শেষে বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার শীর্ষ ৩০ স্টার্টআপ । পরে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করবেন ‘আইডিয়া’ প্রকল্পের বাইছাই কমিটি এবং অন্যান্য বিচারকরা।

প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে দেশের ৪০ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে শুরু হয়েছিল ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’।

গত ৮ মার্চ ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে শুরু হয় স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতা। আর গতকাল শুক্রবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যাল বা বুয়েটের প্রতিযোগিতার মধ্য দিয়ে এর সমাপ্তি ঘটে।

গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস ও সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।
ইএইচ/মে১৪/২০১৯/ ১৫০৬

*

*

আরও পড়ুন