স্পাইওয়্যার দিয়ে হোয়াটসঅ্যাপে হামলা

whatsapp-techshohor1

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হোয়াটসঅ্যাপের ভয়েস কল ফিচারের ফাংশনের মাধ্যমে ব্যবহারকারীর ফোনে স্পাইওয়্যার প্রবেশ করিয়েছে সাইবার অপরাধীরা।

স্পাইওয়্যারটি তৈরি করেছে ইসরাইলের সাইবার ইন্টেলিজেন্স কোম্পানি এনএসও গ্রুপ। নির্দিষ্ট ব্যবহারকারীর উপরে নজর রাখতে ফোনে কল দিয়ে সারভেইলেন্স সফটওয়্যার প্রবেশ করানো হয়। কল রিসিভ না করলেও সারভেইলেন্স সফটওয়্যার ইন্সটল হয়ে যেতো ব্যবহারকারীদের ফোনে। অনেক সময় ক্ষতিকর সেই কলের যাবতীয় তথ্য কল লগ থেকে উধাও হয়ে যেতো।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, চলতি মাসেই তারা এ নিরাপত্তা ত্রুটি শনাক্ত করে। নিরাপত্তা ত্রুটি এড়াতে আপডেটও ছাড়ে হোয়াটসঅ্যাপ। সাইবার হামলা চালাতে এনএসও গ্রুপের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে ইসরাইলি সরকার। এনএসও গ্রুপের তৈরি সফটওয়্যার পেগাসাস নির্দিষ্ট ডিভাইসের মাইক্রোফোন, ক্যামেরা ও লোকেশন ডেটা থেকে তথ্য সংগ্রহ করতে পারে।

এনএসও এই প্রযুক্তির উদ্ভাবক হলেও প্রযুক্তিটি সরকারি সংস্থাগুলো ব্যবহার করে থাকে। তাই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এনএসও গ্রুপ।

ডিভাইসে স্পাইওয়্যার ইন্সটল হওয়ার ফলে কতো সংখ্যক ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন তা জানা যায়নি। ঝুঁকি এড়াতে ব্যবহারকারীদেরকে হোয়াটসঅ্যাপ আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।

দ্য গার্ডিয়ান ও বিবিসি অবলম্বনে এজেড/ মে ১৪/২০১৯/১৪

*

*

আরও পড়ুন