অ্যাপল নিয়ে বিফলে যাওয়া ভবিষ্যদ্বাণী

Bill-Gates-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবসায় করে পৃথিবীর শীর্ষ ধনীর খেতাব ধরে রেখেছিলেন বেশ কয়েক বছর।

বর্তমানে তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী হতে পারলেও অ্যাপলের ব্যাপারে মন্তব্য করে কখনো নিজেকে সঠিক প্রমাণ করতে পারেননি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

অ্যাপলের ব্যাপারে দুটি ভবিষ্যদ্বাণী করেছিলেন তিনি, কোনোটাই ফলেনি। ২০১০ সালে বলেছিলেন, সাধারণ মানুষ কখনই আইপ্যাড ব্যবহার করবে না। ২০০৫ সালে আইপড নিয়েও একই ধরণের মন্তব্য করেছিলেন তিনি।

তার ধারণা ছিলো, হুজুগের ফলে প্রথম অবস্থায় বিক্রি হলেও বাজারে বেশিদিন টিকতে পারবে না আইপড।

সে সময় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আইপডকে অ্যাপল কম্পিউটারের সঙ্গে তুলনা করতে পারেন। ম্যাকিনটোশ গ্রাফিক্স ইউজার ইন্টারফেস দিয়ে এক সময় অ্যাপল খুব শক্ত অবস্থানে ছিলো। এখন আইপড যেমন অবস্থানে আছে। তবে পরিবর্তীতে তা বাজার থেকে হারিয়ে যায়।

আদতে অ্যাপলের আইপডও বাজার থেকে হারিয়ে গেছে। একটি বাদে সব মডেলের উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে বাজার থেকে হারিয়ে যাওয়ার আগে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলো আইপড। তাই দীর্ঘ ১৭ বছরে লাখ লাখ আইপড বিক্রি করে অ্যাপল। বিশেষ করে আইফোন বাজারে আসার আগে অ্যাপলের সবচেয়ে বেশি বিক্রীত ডিভাইস ছিলো আইপড।

নানা কারণে বাজার থেকে হারিয়ে গেছে আইপড তবে আইপ্যাডের জনপ্রিয়তা এখনো অটুট রয়েছে।

যতদূর জানা যায়, অ্যাপলের জনক স্টিভ জবসের সঙ্গে তার সম্পর্ক ভালো ছিলো না। তারই প্রভাব এসব ভবিষ্যদ্বাণীতে পরেছিলো কিনা কে জানে!

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ মে ১৪/২০১৯/১২

*

*

আরও পড়ুন