যেভাবে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করবেন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর উত্তীর্ণ শিক্ষার্থীদের একদশ শ্রেণীতে ভর্তির আবেদন শুরু হচ্ছে রোববার। 

শনিবার তেমনটাই জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক। আর ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইনে।

অনলাইনে আবেদন করতে হলে প্রথমে এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আবেদনের বিস্তারিত বলা আছে।

অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে শুধু টেলিটক/রকেট/শিওরক্যাশ ব্যবহার করে অনলাইনের আবেদন ফি এসএমএস এর মাধ্যমে দিতে হবে। প্রার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০ টাকা ফি জমা দিতে হবে।

ফি জমা দিতে টেলিটক থেকে মোবাইলের ম্যাসেজ অপশনে লিখতে হবে CAD স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিতে হবে, এরপর পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল এবং তারপর আরেকটি স্পেস দিয়ে পরীক্ষা পাসের বর্ষ লিখে ১৬২২২ নম্বরে পাঠাত হবে। 

ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেওয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES আবার স্পেস দিয়ে PIN নম্বর এবং একটি CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে সেটি নিশ্চিত করে একটি Transaction IDসহ SMS যাবে।

এরপর আবেদনকারীকে ওয়েবসাইটে গিয়ে www.xiclassadmission.gov.bd Apply Online-এ ক্লিক করতে হবে।

এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি বা সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে।

পরে প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে।

একইভাবে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা চার্জ করবে।

এ ছাড়া এসএমএসের মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

আবেদনের জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সনকোটার নাম (যদি থাকে)। এরপর ম্যাসেজটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অনুযায়ী, এবারও তিন ধাপে আবেদন নেওয়া হবে। প্রথম ধাপে আবেদন করা যাবে ২৩ মে পর্যন্ত। এই পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ২১ জুনই এদের আবেদনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ করা হবে ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে। ১ জুলাই শুরু হবে ক্লাস।

ইএইচ/মে ১১/ ২০১৯/ ২১৩০

*

*

আরও পড়ুন