উদ্ভাবন না করলে হারিয়ে যেতে হবে : মোস্তাফা জব্বার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চতুর্থ শিল্প বিপ্লবের মূল কথাই উদ্ভাবন। যারা উদ্ভাবন করবে না তারা টিকবে না, বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্ভাবনকে চ্যালেঞ্জিং হিসেবে তুলে ধরে মন্ত্রী বলেন, সেদিক থেকে বাংলাদেশ এক অপার সম্ভাবনাময় দেশ। এরই ধারাবাহিকতায়  আগামী ৫ বছরে বাংলাদেশের পরিবর্তন হবে অচিন্তনীয়।

মন্ত্রী আজ ঢাকায় জিপিও মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ইনোভেশন শোকেসিং ২০১৯ এর সমাপনী  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, কৃষি যুগে দ্রুতই নতুন উদ্ভাবনের প্রয়োজন ছিল না। শিল্প যুগে তা প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে। প্রথম তিনটি শিল্প বিপ্লবে উদ্ভাবনের নেতৃত্বে ছিল আমেরিকা ও  ইউরোপ এবং এশিয়ায় জাপান। এখন সেই উদ্ভাবনের নেতৃত্ব দিতে হবে আমাদের। কারণ, আমাদের তরুণ জনগোষ্ঠী রয়েছে।

টেলিকম বিভাগের সঙ্গে জনগণের নিবিড় সম্পৃক্ততার তুলে ধরে মন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবেলায় এ বিভাগের সাম্প্রতিক উদ্ভাবন খুবই ফলপ্রসূ ভূমিকা রেখেছে। আর এমন উদ্ভাবনে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব (সমন্বয় ও সংস্কার), ড. মো. শামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, এটুআই পরিচালক  মো. মোস্তাফিজুর রহমান এবং ডাক, টেলিযোগাযোগ বিভাগের চিফ ইনোভেটর অফিসার মো. আজিজুল ইসলাম বক্তৃতা করেন।

এর আগে মন্ত্রী ইনোভেশন শোকেসিং ২০১৯ পরিদর্শন করেন। প্রদর্শনীর উল্লেখযোগ্য উদ্ভাবনীগুলোর মধ্যে ছিল বিটিআরসি’র আইএমইআই ডেটাবেইস ও এনওসি স্বয়ংক্রিয়করণ এবং কেন্দ্রিয়  বায়োমেট্রিক যাচাইকরণ প্লাটফরম। বিটিসিএল’র ডায়ালার, বাংলাদেশ  ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা নগদ এবং  টেলিটক’র শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ভর্তি ব্যবস্থা ও ফলাফল যাচাইকরণ এবং আইভিআর ব্যবহার করে দুর্যোগের আগাম খবর।

ইএইচ/মে১১/ ২০১৯/ ১৯০০

*

*

আরও পড়ুন