শেয়ার বাজারে প্রথম দিনেই হোঁচট খেল উবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শেয়ার বাজারে পা রেখেই হোঁচট খেল উবার।

শুক্রবার শেয়ার কেনা বেচা শুরুর আগে উবারের প্রতি আইপিওর দাম ছিল ৪৫ ডলার। কিন্তু সেটা বিক্রিই শুরু হয় ৪২ ডলারে। দিন শেষে শেয়ারের দাম ৭ দশমিক ৬  শতাংশ কমে দাঁড়ায় ৪১ দশমিক ৫৭ ডলার।  এতে কোম্পানির মূল্য দাঁড়ায় ৮০ বিলিয়ন।

বৃহস্পতিবার রাতে উবারের শেয়ারের যে লক্ষ্য ছিল তা অতিক্রম করতে পারেনি। সেখানেও তার দাম কমই ছিল। উবারের লক্ষ্য ছিল তাদের প্রতি শেয়ারের দাম সেদিন থাকবে ৪৪ থেকে ৫০ ডলারের মধ্যে।

এর ফলে উবার আইপিও ছাড়ার সময় যে লক্ষ্য নির্ধারণ করেছিল তাদের দাম হবে ১২০ বিলিয়ন মার্কিন ডলার তা থেকে অনেক দূরেই থাকতে হয়েছে। এদিন প্রতিষ্ঠানটির মূল্য দাঁড়ায় ৭৫ দশমিক ৪৬ মার্কিন ডলার।

প্রথম দিনে অভিজ্ঞতা খুব ভালো ছিল না বলে জানায় উবারের আর্থিক বিষয়াদি দেখার প্রধান কর্মকর্তা নেলসন চাই। তিনি বলেন, প্রথম দিন একটা শিক্ষা পেয়েছি আমরা।

আমরা মনে করি না আমরা শেয়ার বাজারের পরিস্থিতি সম্পূর্ণটা বুঝে গেছি এমন স্মার্ট। কিন্তু এটা ঠিক যে, আমরা এটা থেকে একটা শিক্ষা নিচ্ছি। আমরা প্রথম দিনে শুরুর মূল্যটি ধরে রাখতে পারিনি। সেটা শেষ বেলায় এসে খুব কমে গেছে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের বাজারে রাইড শেয়ারিংয়ের দ্বিতীয় প্রতিষ্ঠান হিসেবে উবার শেয়ার বাজারে প্রবেশ করেছে। এর আগে মার্চে লেফটস নামের আরেকটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠান শেয়ারবাজারে প্রবেশ করেছে।

এজেড/ইএইচ/মে১১/২০১৯/ ১৬২৫

*

*

আরও পড়ুন