অ্যাপে লোকেশন শেয়ারিং বন্ধ করবেন যেভাবে

location-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনে বিভিন্ন কাজে নানা ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়, যার অধিকাংশই আমাদের লোকেশন ব্যবহার করে। 

অবস্থান ব্যবহার করে বিভিন্ন স্থান খোঁজা, কিংবা বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশনের জন্য লোকেশন শেয়ারিং অপশনটি গুরুত্বপূর্ণ। কারণ, সেটার মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান সনাক্ত করে কাজ করে।

এর বাইরে কিছু তৃতীয় পক্ষ অ্যাপ বিশেষ কোন কারণ ছাড়াই তাদের বিজ্ঞাপন প্রদর্শনের সুবিধার জন্য ব্যবহারকারীর অবস্থানের তথ্য তাদের সার্ভারে প্রেরণ করে থাকে।  চাইলেই ব্যক্তিগত অবস্থান থেকে তৃতীয় পক্ষ অ্যাপের নজরদারী বন্ধ করা সম্ভব।

স্মার্টফোনের কোন অ্যাপ্লিকেশনগুলো আমাদের লোকেশন ব্যবহার করছে চাইলে সহজেই দেখে নেয়া যায়। এজন্য অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস থেকে ‘Security & Location’ অপশন এ গিয়ে Location এ ট্যাপ করতে হবে। সেখান থেকে ‘Location Access’ এ ক্লিক করলে সেসব অ্যাপ্লিকেশনের তালিকা দেখাবে। 

অ্যান্ড্রয়েডে লোকেশন শেয়ারিং বন্ধের উপায়

বিশেষ কোন অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে লোকেশন শেয়ারিং অপশনটি বন্ধ করে দিতে চাইলে সেটিংস থেকে প্রথমে Installed Apps কিংবা Apps & Notification অপশনে যেতে হবে।

সেখানে ফোনে ইন্সটল করা সকল অ্যাপ্লিকেশনের তালিকা দেখাবে। যে অ্যাপের লোকেশন বন্ধ করে দিতে হবে সেটাতে ট্যাপ করে Permissions এ গিয়ে সেখান থেকে Location অপশনটি বন্ধ করে দিতে হবে। তাহলে সেই অ্যাপ্লিকেশন আর আপনার ব্যক্তিগত লোকেশনের কোন তথ্য ব্যবহার করতে পারবে না।

আরএ/ইএইচ/ মে২৮/২০১৯/১১০২

*

*

আরও পড়ুন