ড. ওয়াজেদ বিজ্ঞান চর্চার পথ দেখিয়েছেন : জব্বার

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশিষ্ট বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া দেশে বিজ্ঞান চর্চার পথ দেখিয়েছেন। দেশে বিজ্ঞান চর্চার যে অবস্থা তিনি তৈরি করেছেন তা অনন্য বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেছেন, ড. ওয়াজেদ মিয়া একজন বিশিষ্ট বিজ্ঞানী হওয়া সত্বেও বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার অবদান ছিল অপরিসীম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির যে সোপান তৈরি করেছেন এর প্রেরণাদাতা ছিলেন ড. ওয়াজেদ মিয়া।

মন্ত্রী বৃহস্পতিবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি’র মিলনায়তনে তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন।

মোস্তাফা জব্বার বলেন, একটি জাতির সামনে এগিয়ে যাওয়ার জন্য সবচেয়ে বড় প্রয়োজন হচ্ছে বিজ্ঞান চর্চা। ওয়াজেদ মিয়া বিজ্ঞান চর্চার ক্ষেত্রে পথ দেখিয়ে গেছেন।

আজকে আমরা যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলি, চতুর্থ বিপ্লবের কথা বলি তখন কিন্তু বিজ্ঞান চর্চার বিষয়টি সামনে চলে আসে। ভবিষ্যতে ড. ওয়াজেদ মিয়াকে অনুসরণ করার মতো আমরা অনেক সন্তান পাবো, যারা বিজ্ঞান চর্চা করবে, পৃথিবীর ডিজিটাল রূপান্তরে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে বলেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, ড. ওয়াজেদ মিয়া শুধু দেশবরেণ্য বিজ্ঞানীই ছিলেন না, নিরহংকারী, সাহসী দেশপ্রেমিক, রাজনীতিবিদ ও দায়িত্বশীল স্বামী।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শে তিনি সোনার বাংলা গড়তে আজীবন কাজ করেছেন।

ইএইচ/মে১০/ ২০১৯/ ১৫১৫

*

*

আরও পড়ুন