ইন্টারনেট গেটওয়েতে ক্যাশ সার্ভার বসাতে পারবে নেটফ্লিক্স

Robi Before feture image

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট গেটওয়েগুলোতে ক্যাশ সার্ভার বসাতে নেটফ্লিক্সকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

তবে তারা নিজেরা বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে কোনো অবস্থাতেই এই ক্যাশ সার্ভার বসানো যাবে না বলেও গত সপ্তাহের এক কমিশন বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

দিন দিন বাংলাদেশের বাজারে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ইন্টারটেইনমেন্ট সার্ভিস প্রোভাইডার নেটফ্লিক্সের। ফলে স্থানীয় বাজারে তাদের অবস্থান আরও শক্ত করতেই চলতি বছরের শুরুতে ক্যাশ সার্ভার বসানোর জন্যে বিটিআরসির কাছে আবেদন করে কোম্পানিটি। 

তাদের আবেদনে বলা হয়েছিল, নেটফ্লিক্স ঢাকায় ক্যাশ সার্ভার বসাতে পারলে এখানে তাদের গ্রাহকরা আরও ভালো সেবা পেতে পারবেন।

তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত না হলেও তাদের আবেদনের বিষয়ে খুব একটা ইতিবাচক নয় বিটিআরসি।

এর আগে অবশ্য ফেইসবুকসহ আরও কয়েকটি কোম্পানিকে ঢাকায় ক্যাশ সার্ভার বসানোর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

কিছুদিন আগে হাইকোর্টের একটি রায়ে বলা হয়, কোনো ডিজিটাল সার্ভিস কোম্পানি বাংলাদেশে অফিস স্থাপন এবং সরকারের সঙ্গে তাদের রাজস্ব ভাগাভাগির বিষয়টি নিশ্চিত করেই বাংলাদেশে ব্যবসা করতে পারবে। 

বিটিআরসিকে দেওয়া হাইকোর্টের এমন নির্দেশনার প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা খানিকটা জটিলতায় পড়ে যায়। তবে জটিলতা থেকে উদ্ধার পেতে তারা ইন্টারনেট ওয়েব মাধ্যমে নেটফ্লিক্সের কাছ থেকে তাদের আয়ের বিষয়টি নিশ্চিত করতে চায়।

এ জন্যে আইআইজিগুলোকে এখান থেকে আয়ের অংশ বিটিআরসিকে দিতে হবে বলেও সিদ্ধান্তে উল্লেখ করা হয়েছে।

মার্কিন কোম্পানি নেটফ্লিক্স যেহেতু ফেইসবুক বা গুগলের মতোই ঢাকায় অফিস স্থাপনের বিষয়ে খুব একটা আগ্রহী নয়, তাই বিটিআরসি নতুন এই পদ্ধতিতে গিয়েছে বলেও জানা গেছে।

জেএ/ইএইচ/২০১৯/মে১০

*

*

আরও পড়ুন