ছাড়পত্র ছাড়া আইপিটিভিতে বিদেশি চ্যানেল নয়

BTRC-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যথাযথ কর্তৃপক্ষ বিশেষ করে তথ্য মন্ত্রণালয় এবং চ্যানেল কর্তৃপক্ষের যথাযথ অনুমতি ছাড়া আইপিটিভিতে বিদেশি চ্যানেল বা কনটেন্ট দেখানো যাবে না।

অনুমতি গ্রহণ ছাড়া যদি কোন কোম্পানি ডিস বা ডিটিএইচ বসিয়ে বিদেশি চ্যানেল দেখানোর নামে হুন্ডির মাধ্যমে বিদেশে অর্থ পাচার করে থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে এসব আইপিটিভি পরিচালনার ক্ষেত্রে সতর্ককতা অবলম্বন করতে বলেছে।

বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানায়, আইপিটিভি সেবা প্রদানকারীরা বাংলাদেশ সরকারের অনুমোদিত দেশি-বিদেশি টিভি চ্যানেলের অনুমোদিত কনটেন্ট প্রচার করতে পারবে। তবে প্রতিটি চ্যানেল বা প্রোগ্রাম বা কনটেন্ট প্রচারের ক্ষেত্রে ছাড়পত্র বা অনুমতি নিতে হবে। অনুমোদিত ছাড়া অন্য কোন চ্যানেল ডাউনলিঙ্ক, বিপণন বা সঞ্চালন বা নিজস্ব কনটেন্ট প্রচার করতে পারবে না।

এছাড়াও আইপিটিভিকে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার আগে বিটিআরসি থেকে ট্যারিফ অনুমোদন নিতে হবে বলে জানায় বিটিআরসি।

এর বাইরে কেউ যদি আইপিটিভি পরিচালনা করে তবে তা অবৈধ ঘোষণা করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

সম্প্রতি দেশে আইপিটিভি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এখন ২৩ প্রতিষ্ঠান ইন্টারনেট টিভি চালুর লাইসেন্স পেয়েছে।

এগুলোর মধ্যে বিডিকম আইপিটিভি নামে বেশি পরিচিত ইন্টারনেট টিভির সেবা চালু করেছে। আরও পাঁচটি পরীক্ষামূলকভাবে চালুর প্রক্রিয়ায় রয়েছে।

ইএইচ/মে০৯/২০১৯/ ১৬১০

আরও পড়ুন –

২৩ আইপি টিভির অনুমোদন

*

*

আরও পড়ুন