টেলিনর-আজিয়াটা এক হলে গ্রাহকের ওপর প্রভাব কী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এশিয়ার টেলিকম ও অর্থনীতিতে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় চমক ছিল দুই টেলিকম জায়ান্ট টেলিনর ও আজিয়াটার একীভূত হওয়ার খবর।

দেশের টেলিকম খাতেও এর প্রভাব পড়বে নিঃসন্দেহে। কারণ, উভয় গ্রুপের প্রতিষ্ঠান বাংলাদেশে টেলিকম সেবা দিচ্ছে। দুটি প্রতিষ্ঠানই নেতৃস্থানীয়।

খবরটি দেশে ছড়িয়ে পড়লে মোবাইল গ্রাহকরাও এ নিয়ে কিছুটা দ্বিধায় পড়ে গেছেন। খুব দ্রুত খবরটি ভাইরালও হয়েছে। দুই কোম্পানি এক হলে আসলেই কী কোনো প্রভাব পড়বে গ্রাহকদের ওপর?

টেকশহরডটকমের নিয়মিত আয়োজনে অতিথি হয়ে এসেছিলেন ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের টেলিকম বিষয়ক প্রতিবেদক মুহাম্মদ জাহিদুল ইসলাম সজল। কথা বলেছেন এটসহ সাম্প্রতিক আরও কয়েকটি ইস্যু নিয়ে।

জাহিদুল ইসলাম বলেন, যদি টেলিনর ও আজিয়াটার মার্জার সম্পন্ন হয় তবে গোটা এশিয়াতেই এর প্রভাব পড়বে। সেক্ষেত্রে আমাদের দেশেও এই একীভূতীকরণের প্রভাব পড়বে।

এ বছরের শেষের দিকে হয়তো জোট বেধে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার বিষয়টি বাস্তবতা পেতে যাচ্ছে। ফলে দেশে রবি বা গ্রামীণফোন নয়, বরং এদের পরিচালনায় থাকা আরও কিছু ডিজিটাল মিডিয়ার ওপর একটা প্রভাব পড়বে- এটি নিশ্চিত।

একীভূত হলে গ্রাহকদের আশঙ্কা সেবা বাছাই করার ক্ষেত্রে তাদের পছন্দ কমে আসবে। আসলেই কি এমনটা আশঙ্কা করা যায়? এমন প্রশ্নের জবাবে জাহিদুল বলেন, তিনি মনে করেন না গ্রাহকরা কোনো অসুবিধায় পড়বেন। কারণ, গ্রুপ দুটি একীভূত হলেও বাংলাদেশে আলাদাভাবে কাজ করবে গ্রামীণফোন ও রবি। সেখানে গ্রাহকরা বরং সুবিধাই পাবেন বলে মনে করেন তিনি।

তবে এই সুবিধা কতদিন থাকবে সেটা বড় প্রশ্ন বলে জানান তিনি। কারণ, এই ধারা হয়তো অব্যাহত থাকবে আগামী দু’বছর-তিন বছর। কিন্তু তার পরে কি হবে সেটা সম্পর্কে কেউই বলতে পারবে না।

বাংলাদেশের টেলিকম খাত এখন এমন একটা অবস্থায় দাঁড়িয়েছে যে, এটি শুধু আর টেলিকমে সীমাবদ্ধ নেই। এর সঙ্গে তথ্যপ্রযুক্তি মিলিয়ে ডিজিটাল মার্কেট হয়ে গেছে। ফলে এটাকে চাইলেও পিছিয়ে দেবার কোন সুযোগ নেই।

তবে টেলিনর ও আজিয়াটা একীভূত হলে একমাত্র সরকারি অপারেটর টেলিটকের অবস্থা আরও খারাপ হয়ে যাবে। সরকার যদি এটি বুঝতে না পারে, তবে ভবিষ্যতে খুবই খারাপ অবস্থার সম্মুখীন হতে যাচ্ছে অপারেটরটি।

এছাড়াও বেশ কয়েকটি বিষয় নিয়ে কথা বলেন জাহিদুল ইসলাম। পুরো বিষয়টি জানতে পারবেন এ ভিডিওতে।

 

*

*

আরও পড়ুন