সব ভিডিওর সাবটাইটেল দেখাবে অ্যান্ড্রয়েড কিউ

sub-tittle-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল আইও কনফারেন্সে ডেভেলপারদের জন্য তৃতীয় অ্যান্ড্রয়েড কিউ বেটা উন্মোচন করেছে গুগল। অ্যান্ড্রয়েডের নতুন অপারটিং সিস্টেমে অ্যাপগুলো কেমন কাজ করে তা জানতে চাইলে এই ঠিকানা থেকে অ্যান্ড্রয়েড কিউ বেটা ডাউনলোড করা যাবে।

নতুন অপারেটিং সিস্টেম কিউতে ডার্ক মোড ফিচার থাকার কথা আগেই জানা গেছে। এবার জানা গেল, এতে ফোকাস মোড নামের একটি ফিচারও থাকবে। যার সাহায্যে স্বল্প পরিমাণে ব্যবহৃত অ্যাপগুলোকে নির্দিষ্ট সময় পর্যন্ত ডিজেবল করে রাখা যাবে। অ্যান্ড্রয়েড কিউয়ের আরেকটি ফিচার হলো, স্মার্ট রিপ্লাই। থার্ড পার্টি ম্যাসেজিং অ্যাপগুলোতে এআই সমৃদ্ধ স্মার্ট রিপ্লাই কাজ করবে। প্রয়োজন বুঝে সাজেশনও দেখাবে ফিচারটি। যেমন ম্যাসেজে কোনো ঠিকানা আসলে নিজে নিজেই গুগল ম্যাপ খুলবে এটি।

এছাড়াও, প্রতিটি ভিডিওতে লাইভ সাবটাইটেল দেখানোর ফিচার আছে অ্যান্ড্রয়েড কিউতে।

লাইভ ক্যাপশন ফিচারটির সাহায্যে অডিও বা ভিডিও চালু করলেই লাইভ সাবটাইটেল দেখা যাবে। এতে করে হাতের কাছে হেডফোন না থাকলেও ভিড়ের মধ্যে কথা বুঝতে কোনো সমস্যা হবে না।

ইউটিউব, ইনস্টাগ্রামে ভিডিও দেখার সময় বা গুগল ডুয়োতে ভিডিও চ্যাট করার সময় এটি কাজ করবে। নিজে নিজে অডিও বা ভিডিও চালু করে কথা বললেও ভেসে উঠবে সাবটাইটেল। 

ফিচারটি এলে সবচেয়ে বেশি উপকার পাবেন ৪৬ কোটি ৬০ লাখ মানুষ, যারা কথা বলতে পারেন না বা শুনতে পান না।

নতুন অপারেটিং সিস্টেমে সরাসরি প্লেস্টোরে সিকিউরিটি আপডেটও পাঠাবে গুগল। এতে করে আপডেট পেতে ফোন কোম্পানিগুলোর উপর নির্ভর করতে হবে না।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ মে ০৮/২০১৯/১২৩৫

 

*

*

আরও পড়ুন