উড়াল পঙ্খী হয়ে না ফেরার দেশে সুবীর নন্দী

shubir-nandi-techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন সুবীর নন্দী। বাংলাদেশ সময় ভোর সাড়ে চারটায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

সম্মিলিত সামরিক হাসপাতালে ১৮ দিন চিকিৎসাধীন থাকার পর ৩০ এপ্রিল উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরপর তিনবার তার হার্ট অ্যাটাক হয় তার।

ভোরে তার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে শোক ও শ্রদ্ধা জানান হাজারো ব্যবহারকারী।

তার মৃত্যুতে সুরকার ও সঙ্গীত শিল্পী ইমরান মাহমুদুল লিখেছেন, সুবীর নন্দী স্যার আর নেই… ওপারে ভালো থাকবেন।

সঙ্গীত শিল্পী আসিফ আকবর লিখেছেন, রেস্ট ইন পিস সুবীর দা।

ফেইসবুকে এক ভক্ত লেখেন, একে একে সব লিজেন্ড বিদায় নিচ্ছে। ভালো থাকবেন।

সুবীর নন্দীর নিয়মানুবর্তিতা, অন্যের প্রতি শ্রদ্ধাবোধ এবং সহনশীলতার কথা তুলে ধরেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গৌতম রয়। তিনি লিখেছেন, ডাক্তারের সহকারী সিরিয়াল আসার আগেই খাতির করে তাকে ভেতরে যেতে বললেন। তিনি বিনয়ের সঙ্গে না করে দিলেন। অপেক্ষারত রোগীরাও বললেন তিনি আগে গেলে তাদের কোনো অসুবিধা হবে না। তিনি আবারও বিনয়ের সঙ্গে বললেন, তার অসুখ ইমার্জেন্সি নয়, তিনি অপেক্ষা করতে পারবেন। নিজের সিরিয়াল যখন এলো, তখনই তিনি ডাক্তারের কক্ষে গেলেন। ততোক্ষণে ঘণ্টাখানেকের বেশি সময় পেরিয়ে গেছে…আমি শুধু দেখেছি তার ভদ্রতা ও বিনয়।

চলচ্চিত্রে সুবীর নন্দী প্রথম গান করেন ১৯৭৬ সালে। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ বাজারে আসে।

চলচ্চিত্রের সঙ্গীতে অবদানের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। মহানায়ক (১৯৮৪), শুভদা (১৯৮৬), শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), মেঘের পরে মেঘ (২০০৪) ও মহুয়া সুন্দরী (২০১৫) চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়ে পাঁচবার এই পুরস্কার লাভ করেন। এছাড়াও সঙ্গীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার চলতি বছর তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

সুবীর নন্দীর জনপ্রিয় কিছু গান হলো ও আমার উড়াল পঙ্খী রে, পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, দিন যায় কথা থাকে, ও মাস্টার সাব, পাখি রে তুই দূরে থাকলে, আমার এই দুটি চোখ, কত যে তোমাকে বেসেছি ভালো, তুমি এমনই জাল পেতেছ সংসারে, একটা ছিল সোনার কন্যা, বন্ধু হতে চেয়ে তোমার, আয়নাতে ওই মুখ, কেন ভালোবাসা হারিয়ে যায়, পাহারের কান্না দেখে, প্রেমের নাম বেদনা, তোমারি পরশে জীবন, তুমি যে আমার কবিতা, বন্ধু তোর বরাত নিয়া, হাবলঙ্গের বাজারে, আমি পথে পথে ঘুরি, নীড় ছোট ক্ষতি নেই, দিন যায় কথা থাকে, বৃষ্টির কাছ থেকে কাঁদতে, চাঁদে কলঙ্ক আছে, গানেরই খাতায়, আমি সাত সাগর।

এজেড/মে ০৭/২০১৯/১১৪৫

*

*

আরও পড়ুন