ট্যাবলেটের বাজারে অ্যাপলের পরে হুয়াওয়ে

huawei-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলকে টপকে স্মার্টফোনের বাজারে দ্বিতীয় স্থান দখল করার পর ট্যাবলেটের বাজারেও একই ফলাফল ধরে রেখেছে হুয়াওয়ে।

বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ডিজিটাইমস রিসার্চ জানিয়েছে, ট্যাবলেটের বাজারে হুয়াওয়ে টপকেছে স্যামসাংকে। তাদের সামনে এখন রয়েছে অ্যাপল।ট্যাবলেট সরবরাহের দিক দিয়ে হুয়াওয়ে দ্বিতীয় স্থানে পৌঁছে গেলেও অ্যাপলের আইপ্যাডের সঙ্গে টেক্কা দিতে আরও বহু পথ পাড়ি দিতে হবে।

স্যামসাংয়ের দ্বিতীয় স্থান হারানোর বিষয়টা মোটেও অপ্রত্যাশিত নয়। তাদের বর্তমান ফ্ল্যাগশিপ ট্যাবলেট স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৪ এর রেটিং খুব কম।

অন্যদিকে, অ্যাপলের আইপ্যাডের চাহিদা গত বছরের তুলনায় এই বছরের প্রথম প্রান্তিকে ১৩ দশমিক ৮ শতাংশ বেশি ছিলো। আইপ্যাড এয়ার ২০১৯ ও আইপ্যাড মিনি ২০১৯ মডেলের কারণে অ্যাপলের বিক্রি বেড়েছে।

২০১৯ সালের প্রথম প্রান্তিকে বাজারে সরবরাহ করা হয়েছে ৩৭ দশমিক ১৫ মিলিয়ন ইউনিট। গত বছর একই বছরের তুলনায় এই প্রান্তিকে ট্যাবলেট সরবরাহের হার কমেছে ৮ দশমিক ৭ শতাংশ।ট্যাবলেটের বাজারে এখন মন্দা চলছে।

গত প্রান্তিকে নতুন দুটি আইপ্যাড আসার কারণে ট্যাবলেটের বাজার কিছুটা চাঙ্গা হয়েছিল। অ্যাপলের পরবর্তী মডেলের ট্যাবলেট আইপ্যাড প্রো আসার আগ পর্যন্ত বাজার স্থিতিশীল থাকবে বলেই ধারণা করা হচ্ছে।

টেকরাডার অবলম্বনে এজেড/ মে ০৬/২০১৯/২১২০

*

*

আরও পড়ুন