বুয়েটে রোবটিক্স ল্যাব

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা বুয়েটে উদ্বোধন করা হয়েছে রোবটিক্স ল্যাব।

সোমবার ল্যাবটির উদ্বোধন করে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

‘বুয়েট রোবোটিক্স সেন্টার’ নামের সেই ল্যাবটি তৈরি করা হয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের নেওয়া দুটি প্রকল্পের অধীনে।

ওই প্রকল্পের অধীনে দেশে অন্তত ৩২টি বিভিন্ন ধরনের প্রযুক্তি নির্ভর র‍্যাব তৈরি করা হবে। যার মধ্যে ইতোমধ্যে ১৫টির কাজ শেষ হয়েছে।

বুয়েটের ওই রোবটিক্স ল্যাবটি তৈরি করা হয়েছে এক কোটি ৬৫ লাখ টাকায়। যেটি এখন থেকে বুয়েটের শিক্ষার্থী-শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় ও বাইরের গবেষকদের জন্য উন্মুক্ত থাকবে। আগামী দিনের প্রযুক্তি, রোবোটিক্স সম্পর্কিত দক্ষ মানবসম্পদ তৈরি এবং এ সংক্রান্ত গবেষণায় ল্যাবটি উল্লেখযোগ্য অবদান রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হলে, চতুর্থ শিল্প বিপ্লবের ধাক্কা সামলাতে রোবটিক্সে জোর দিতে হবে। এটিই হবে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার হাতিয়ার।

তিনি আরও বলেন, আমাদের দেশের এক তরুণ এখন গুগলের ডিরেক্টর। শুধু গুগল নয়, ইন্টেল, ফেইসবুক সব জায়গায় আমাদের ছেলেরা ভালো করছে। সরকারের অন্যতম লক্ষ্য হলো আমাদের মেধাবীদেরকে দেশেই ধরে রাখা। এই মেধাবীদের কাজে লাগাতে পারলে প্রযুক্তির জন্য বিদেশের দিকে চেয়ে থাকতে হবে না।

পলক বলেন, বুয়েটের জন্য সবসময় তথ্যপ্রযুক্তি বিভাগের হাত বাড়ানো থাকবে। দেশের প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে বুয়েট। বুয়েটের হাত ধরেই দেশের অন্য সকল প্রযুক্তি প্রতিষ্ঠান এগিয়ে যাবে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম বলেন, এই ল্যাব কোনো নির্দিষ্ট ডিপার্টমেন্টের জন্য নয়। সকল বিভাগের শিক্ষার্থী-শিক্ষক এই ল্যাবে গবেষণা করতে পারবেন। তিনি বুয়েটে এমন একটি আধুনিক ল্যাব স্থাপনের জন্য প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।

­­­উদ্বোধনী অনুষ্ঠানে বুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইএইচ/মে০৬/ ২০১৯/ ১৫৩০

*

*

আরও পড়ুন